ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তালেবান যোদ্ধাদের লক্ষ্য করে মার্কিন বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, মার্চ ৪, ২০২০
তালেবান যোদ্ধাদের লক্ষ্য করে মার্কিন বিমান হামলা মার্কিন বিমান হামলা (প্রতীকী ছবি)

আফগানিস্তানের হেলমান্দে তালেবান যোদ্ধাদের লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। শনিবার (২৯ ফেব্রুয়ারি) কাতারে মার্কিন-তালেবান শান্তিচুক্তির পর প্রথমবারের মতো মার্কিন বাহিনী এ হামলা চালায়।

বুধবার (০৪ মার্চ) মার্কিন সামরিক মুখপাত্র কর্নেল সনি লেগেটের এক টুইটবার্তার বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

টুইটে তিনি জানান, হেলমান্দের নাহর-ই-সারাজে তালেবান যোদ্ধাদের লক্ষ্য করে মার্কিন বাহিনী ৪ মার্চ (বুধবার) এক বিমান হামলা চালিয়েছে।

কর্নেল লেগেট তার টুইটে জানান, এর আগে মঙ্গলবার (০৩ মার্চ) তালেবান যোদ্ধারা হেলমান্দে আফগান বাহিনীকে লক্ষ্য করে ৪৩ বার হামলা চালিয়েছে। আক্রমণ প্রতিহত করতেই এ বিমান হামলা চালানো হয়েছে।

তবে এ হামলায় হতাহতের কোনো সংখ্যা জানানো হয়নি।

শান্তিচুক্তির আগে ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া তালেবান ও মার্কিন নেতৃত্বে ন্যাটো জোটের মধ্যে যুদ্ধবিরতির ১১ দিন পর এ হামলা করা হলো বলে জানিয়েছেন কর্নেল সনি লেগেট।

অপর এক টুইটে কর্নেল লেগেট তালেবানদের অপ্রয়োজনীয় হামলা বন্ধ করে শান্তিচুক্তি অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন।

এদিকে মঙ্গলবার (০৩ মার্চ) রাতে আফগানিস্তানের কুন্দুজের ইমাম শাহিব জেলায় আফগান বাহিনীর তিনটি নিরাপত্তা চৌকিতে হামলা চালায় তালেবান যোদ্ধারা। এতে ১০ সেনা ও চার পুলিশ সদস্য নিহত হয়েছেন।

এছাড়া দেশটির উরুজগান প্রদেশে অপর এক হামলায় আফগান  পুলিশের ছয় সদস্য নিহত ও সাতজন আহত হয়েছেন।

শান্তিচুক্তির পর মঙ্গলবারের হামলাই ছিলো আফগান নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে তালেবানের প্রথম হামলা

এর আগে শনিবার আফগানিস্তানে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রায় ১৯ বছরের দীর্ঘ যুদ্ধ বন্ধে কাতারের দোহায় এক শান্তিচুক্তি স্বাক্ষর করা হয়।

শান্তিচুক্তির সাফল্যের পরিপ্রেক্ষিতে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, মার্চ ০৪, ২০২০
এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।