ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিএএ নিয়ে এবার উত্তাল মেঘালয়, নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
সিএএ নিয়ে এবার উত্তাল মেঘালয়, নিহত ১

বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে দিল্লির সহিংসতা থামলেও মৃত্যুর মিছিল চলছে। এরইমধ্যে একই ইস্যুতে উত্তপ্ত হয়ে উঠেছে মেঘালয়। সংঘর্ষে নিহত হয়েছে এক জন। চয় জেলায় বন্ধ করে দেওয়া হয়েছে। শিলংয়ে জারি করা হয়েছে কার্ফু। 

দিল্লিতে ৫ দিনের সহিংসতায় এ পর্যন্ত ৪২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন দুই শতাধিক মানুষ।

সেখানে হাই এলার্ট জারি করা হয়েছে।  

জানা গেছে, মেঘালয়ে খাসি ছাত্র সংগঠন (কেএসইউ) এবং অ-জনজাতি সম্প্রদায়ের সংঘর্ষে এক জন প্রাণ হারিয়েছেন। প্রচুর সম্পদের ক্ষয়ক্ষতিও হয়েছে।  

সীমান্ত সংলগ্ন জনজাতিপূর্ণ উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে বাইরে থেকে প্রবেশের ক্ষেত্রে বিশেষ অনুমতি লাগে, আক্ষরিক অর্থে যা ইনার লাইন পারমিট (আইএলপি) হিসাবে পরিচিত। সিএএ চালু হলে এই ইনার লাইন পারমিট প্রথার উপর প্রভাব পড়বে বলে আশঙ্কা সেখানকার বাসিন্দাদের। পূর্ব খাসি পার্বত্য অঞ্চলের ইছামতী এলাকায় শুক্রবার তা নিয়ে বিশেষ বৈঠক চলছিল কেএসইউ এবং অ-জনজাতি প্রতিনিধিদের মধ্যে। তখনই দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, বাড়ি-গাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। ভাঙচুর চালানো হয় একাধিক গাড়িতেও। সংঘর্ষ চলার সময় লুরশাই হাইনিউতা নামের এক কেএসইউ সদস্যের মৃত্যু হয়। আহত হন একাধিক পুলিশকর্মীও।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শিলংসহ একাধিক এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয় পূর্ব জয়ন্তিয়া, পশ্চিম জয়ন্তিয়া, পূর্ব খাসি, রি ভই, পশ্চিম খাসি এবং দক্ষিণ-পশ্চিম খাসি পার্বত্য এলাকায়।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad