ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কে ভূমিকম্প: নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩১

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
তুরস্কে ভূমিকম্প: নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩১

তুরস্কের পূর্বাঞ্চলের এলাজিগ প্রদেশে ৬.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১-এ। আহত হয়েছেন ১ হাজার ৫ শ’ জনের বেশি। ৪৫ জনকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে।

শনিবার (২৫ জানুয়ারি) তুরস্কের দুর্যোগ ত্রাণ সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানায় দেশটির বার্তা সংস্থা আনাদুলু এজেন্সি।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, এখন পর্যন্ত ১ হাজার ৫৪৭ জন আহত হয়েছেন এমন খবর রয়েছে তাদের কাছে।

এর বাইরে ধ্বংসস্তূপের নিচের চাপা পড়া লোকজনকে উদ্ধারে কাজ করে যাচ্ছে উদ্ধারকর্মীরা। ইতোমধ্যে ৪৫ জনকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে। এরমধ্যে একজন নারীও রয়েছেন। ভবন ধসের ১৭ ঘণ্টা পর তাদের উদ্ধার করা হয়।

আরও পড়ুন>> তুরস্কে ৬.৮ মাত্রার ভূমিকম্প, ভবন ধসে নিহত অন্তত ১৮

ভূমিকম্পে ক্ষয়ক্ষতি সম্পর্কে জরিপ করা একটি দলের বরাত দিয়ে আনাদুলু এজেন্সি জানায়, ভূমিকম্পে ৭৬টি ভবন মাটির সঙ্গে মিশে গেছে, ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৪২টি ভবন এবং সামান্য ক্ষতি হয়েছে ৪২৫টি ভবনের।

শুক্রবার (২৪ জানুয়ারি) স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে তুরস্কের পূর্বাঞ্চলের এলাজিগ প্রদেশের সিভরিস শহরে এ ভূমিকম্পের ঘটনা ঘটে।  খবরে বলা হয়, সিভরিস শহরই ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল। পার্শ্ববর্তী ইরান, সিরিয়া, লেবানন ও জর্জিয়া শক্তিশালী ওই ভূমিকম্পে কেঁপে ওঠে।

এদিকে এ ঘটনায় সহমর্মিতা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, জার্মানি, ফ্রান্স, মালয়েশিয়া, পাকিস্তানসহ বহু দেশ।

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad