ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মহাশূন্যে হাঁটা প্রথম মানবের জীবনাবসান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
মহাশূন্যে হাঁটা প্রথম মানবের জীবনাবসান

ঢাকা: চলে গেলেন মানব ইতিহাসে মহাশূন্যে হাঁটা প্রথম ব্যক্তি অ্যালেক্সি লিওনভ (৮৫)। রাশিয়ার রাজধানী মস্কোতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন এ কিংবদন্তি মহাকাশচারী।

শুক্রবার (১১ অক্টোবর) নিজেদের ওয়েবসাইটে লিওনভের মৃত্যুর সংবাদ প্রকাশ করেছে রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস। তবে তার মৃত্যুর করণের কোনো তথ্য প্রকাশ করেনি সংস্থাটি।

তবে বিগত বেশ কয়েক বছর ধরেই লিওনভ অসুস্থ ছিলেন বলে বিভিন্ন রুশ মিডিয়ার বরাতে সংবাদ প্রকাশ করেছে দ্য গার্ডিয়ান।  

১৯৬৫ সালের ১৮ মার্চ মহাকাশে হেঁটেছিলেন অ্যালেক্সি লিওনভ। ভক্সহড ২ স্পেস যান থেকে বেরিয়ে ১২ মিনিটের সেই হাঁটায় সঙ্কটাপন্ন হয়েছিল তার জীবনও। নিজের জীবনের রোমাঞ্চকর সেই অভিজ্ঞতার বর্ণনা দিয়ে এক সাক্ষাতকারে লিওনভ বলেছিলেন, সেই মহাশূন্যে আমি পা রেখেছিলাম কিন্তু আমি পড়ে যাইনি। নক্ষত্রগুলোর কারণে আমি বেশ অভিভূত হয়েছিলাম। সেগুলো আমার চারপাশে সব জায়গাতে ছিল; ডান-বামে উপর-নিচে সবখানে। সেই নীরবতায় আমি এখনও আমার নিঃশ্বাস ও হৃৎস্পন্দনের শব্দ শুনতে পাই।  

এদিকে এক রকম জাতীয় বীরের মর্যাদা পাওয়া লিওনভের মৃত্যুতে শোক বার্তা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। লিওনভকে ‘সত্যিকার অর্থে পথ প্রদর্শক, শক্তিশালী এবং বীর’ হিসেবে আখ্যায়িত করে তার পরিবারের স্বজনদের প্রতি সান্ত্বনা জ্ঞাপন করেছেন তিনি।  

লিওনভের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তার মৃত্যু সংবাদ মহাকাশে হাঁটার মধ্যে দিয়ে প্রকাশ করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নিজেদের স্বাভাবিক কাজের মাঝে বিরতি দিয়ে সংস্থাটির দুই নভোচারী আন্তর্জাতিক স্পেস সেন্টারের বাইরে হেঁটে লিওনভের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।  

বাংলাদেশ সময়: ০৬০৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯
এসএইচএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।