ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘আলোচনায় বসতে রাজি উলফা নেতা পরেশ বড়ুয়া’

রক্তিম দাশ<br>কলকাতা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪২ ঘণ্টা, জুন ২২, ২০১০

কলকাতা: ভারত সরকারের সঙ্গে আলোচনায় বসতে রাজি আছেন উত্তর-পূর্ব ভারতের ‘বিচ্ছিন্নতাবাদি’ সংগঠন উলফা নেতা পরেশ বড়ুয়া। উলফার সঙ্গে দিল্লির মধ্যস্থতাকারী একটি প্রতিনিধিদলের প্রধান হিরেন গোঁহাই একথা জানিয়েছেন।



নয়াদিল্লিতে উলফার সঙ্গে ভারত সরকারের মধ্যস্থতাকারী ৬ সদস্যের প্রতিনিধিদল সোমবার প্রধানমন্ত্রী মনমোহন সিং এর সঙ্গে দেখা করেন। প্রথমে দেখা করতে না চাইলেও পরে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে তাদের দেখা করার অনুমতি দেওয়া হয়।

এ বিষয়ে হিরেন গোঁহাই মঙ্গলবার সাংবাদিকদের বলেন, “প্রধানমন্ত্রীর এই আচরণ দূর্ভাগ্যজনক। উলফার সশস্ত্র সংগ্রাম জরুরি ধরে নিলেও স্বাধীনতার দাবিকে সমর্থন করা যায় না। উলফার সঙ্গে আমাদের কোনো ব্যক্তিগত সর্ম্পক নেই। কিস্তু আসামের সার্বিক শান্তির জন্য আমরা এগিয়ে এসেছি। ”

আসামের কারাগারে বন্দি উলফা শীর্ষনেতাদের মুক্তি দেওয়ারও আবেদন জানিয়েছেন তারা।

তাদের মতে, কারাগারের বাইরে আলোচনা হলে তবেই বাইরে থাকা উলফা সদস্যরা অংশ নিতে পারবেন।
 
হিরেন গোঁহাই বলেন, “কারাগারে বন্দি শীর্ষ নেতারা স্বাধীনতার দাবি ত্যাগ করে আলোচনার মাধ্যমে সমাজের মূলস্রোতে ফিরে আসতে আগ্রহী। উলফা প্রধান পরেশ বড়ুয়া ও ঢাকায় কারাগারের বন্দি অনুপ চেটিয়াও এ বিষয়ে আগ্রহী। যদি শেষ পর্যন্ত পরেশ বড়–য়া আলোচনায় বসতে রাজি না হন তবে আমাদের নতুন দল গঠন করতে হবে। ”

হিরেন গোঁহাই ছাড়াও প্রতিনিধি দলটিতে ছিলেন, এন কে চৌধুরী, হীরণ্য ভট্টাচার্য, রোহিনী কুমার বড়ুয়া, খুরশিদ আলম ও ইন্দিবর দেওরা।

ভারতীয় সময়: ১৪৩৩ ঘণ্টা, জুন ২২, ২০১০
আরডি/কেএল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।