ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফেসবুকে চাকরির বিজ্ঞাপনে লিঙ্গ বৈষম্যের অভিযোগ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৮
ফেসবুকে চাকরির বিজ্ঞাপনে লিঙ্গ বৈষম্যের অভিযোগ  প্রতীকী

ঢাকা: জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চাকরির বিজ্ঞাপন প্রকাশের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্যের অভিযোগ উঠেছে। অভিযোগটি এনেছে নিউইয়র্ক ভিত্তিক অলাভজনক সংস্থা ‘দ্য আমেরিকান সিভিল লিবারটিস ইউনিয়ন (এসিএলইউ)’।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) ফেসবুকের বিরুদ্ধে এ অভিযোগ আনে সংস্থাটি। তারা দ্য ইউএস ইক্যুয়াল এমপ্লয়মেন্ট অপরচুনিটি কমিশনের (ইইওসি) কাছে অভিযোগটি দাখিল করেন।

অভিযোগে বলা হয়, ফেসবুকের বিজ্ঞাপন প্রকাশ প্রক্রিয়ার মাধ্যমে লিঙ্গের ভিত্তিতে বিজ্ঞাপন দিচ্ছেন নিয়োগদাতারা। ওই প্রক্রিয়ার মাধ্যমে ভ্যান চালানো, পুলিশের কাজ, বাড়ির ছাঁদ মেরামতের মতো কাজগুলোকে ‘পুরুষদের কাজ’ বলে ধরা হচ্ছে।  

সংস্থাটির অভিযোগে ভিন্ন ভিন্ন অঙ্গরাজ্যের তিনজন নারীকে উদ্ধৃত করে বলা হয়, তারা ফেসবুকে কখনোই তথাকথিত ‘পুরুষদের কাজের’ বিজ্ঞাপন দেখেননি।

যারা ফেসবুকে চাকরির বিজ্ঞাপন দেন এমন ১০টি প্রতিষ্ঠানের কথা অভিযোগে তুলে ধরা হয়। সাধারণত  মেকানিক, ছাঁদ মেরামত কর্মী, নিরাপত্তা প্রকৌশলীর মতো চাকরির বিজ্ঞাপন দেন তারা। এসবক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমে পুরুষ নাকি নারী, কারা বিজ্ঞাপনটি দেখবেন সেটাও নির্ধারণ করে দেয় এই প্রতিষ্ঠানগুলো।  

উদাহরণ হিসেবে বলা হয়, নির্দিষ্ট একটি চাকরির ক্ষেত্রে ২৫ অথবা ২৬ বছর বয়স এমন পুরুষদের চাওয়া হলে, তখন ওই চাকরির বিজ্ঞাপন কেবল পুরুষদের ফেসবুকে দেখাবে।  

মার্কিন সংস্থা প্রোপাবলিকার অনুসন্ধানেও এমন তথ্য পাওয়া গেছে। গত বছরের এক অনুসন্ধান অনুযায়ী এ সংস্থাটি বলছে, যুক্তরাষ্ট্রের অধিকাংশ শহরের উবার চালকদের চাকরির ক্ষেত্রে পুরুষদের খোঁজা হয়। উবারের নিয়োগের ৯১টি বিজ্ঞাপনও উদ্ধৃত করে সংস্থাটি। এতে দেখা যায়, কেবল একটি বিজ্ঞাপনে নারীদের টার্গেট করা হয়েছে। তিনটি বিজ্ঞাপনের ক্ষেত্রে কোনো নির্দিষ্ট লিঙ্গ আলাদা টার্গেট করা হয়নি। আর বাকিগুলোতে পুরুষদের টার্গেট করে বিজ্ঞাপন দেওয়া হয়েছে।  

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, তারা এসিএলইউ এর অভিযোগটি খতিয়ে দেখবেন। এ ধরনের চর্চা বন্ধের চেষ্টাও করা হবে। ফেসবুকে বৈষম্যের কোনো জায়গা নেই।  

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৮
এএইচ/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।