ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নর্থ ক্যারোলিনায় ‘ফ্লোরেন্স’ আঘাতের পর দুর্যোগ ঘোষণা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
নর্থ ক্যারোলিনায় ‘ফ্লোরেন্স’ আঘাতের পর দুর্যোগ ঘোষণা  ক্যারোলিনার প্রায় ১০ লাখ বসতবাড়িতে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিদ্যুৎ সংযোগ

ঢাকা: যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চল উপকূলে ভয়াবহ হারিকেন ‘ফ্লোরেন্স’ আছড়ে পড়ার পর সেখানে ‘দুর্যোগ’ ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভয়াবহ বিপদের সতর্কতার মধ্যেই এ দুর্যোগ ঘোষণা করা হলো।

প্রেসিডেন্টের ঘোষণার খবর দিয়ে রোববার (১৬ সেপ্টেম্বর) মার্কিন সংবাদমাধ্যমে বলা হয়, এ ঝড়ে এখন পর্যন্ত ১১ জনের প্রাণহানি হয়েছে। ‘ফ্লোরেন্সের’ ঝড়ো হাওয়ার গতিবেগ কমে ঘণ্টাপ্রতি ৭২ কিলোমিটারে নেমে এলেও এখনও রয়েছে শঙ্কা।

আশঙ্কা করা হচ্ছে, এরপর ভয়ঙ্কর বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।  

অনেক শহরেই এখন পর্যন্ত ৬০ সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আবহাওয়া সংশ্লিষ্টরা সতর্ক করে বলছেন, বৃষ্টিপাতের পরিমাণ ১ মিটার পর্যন্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।  

এদিকে হারিকেনটির কারণে ক্যারোলিনার প্রায় ১০ লাখ বসতবাড়িতে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিদ্যুৎ সংযোগ। ব্যাহত অন্যান্য যোগাযোগও।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কার্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, নর্থ ক্যারোলিনার আটটি কাউন্টিতে রাষ্ট্রীয়ভাবে অর্থ সহায়তা দেওয়া হবে। এছাড়া বিভিন্ন ক্ষয়ক্ষতির জন্য দেওয়া হবে ঋণও।  

আক্রান্তদের জন্য উদ্ধার কার্যক্রমে নিয়োজিত রয়েছেন ৯ হাজার ৭০০ সৈন্য ও অনেক বেসামরিক কর্মী। উদ্ধার কার্যক্রমের জন্য হেলিকপ্টারসহ বিভিন্ন যান নেমেছে তৎপরতায়।

এছাড়া হোয়াইট হাউসের বার্তায় বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প আগামী সপ্তাহে ঝড়কবলিত অঞ্চলটিতে পরিদর্শনে আসতে পারেন।  

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
এএইচ/এইচএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ