ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিপাইনে তাণ্ডবের পর চীনের পথে প্রাণঘাতী ‘মাংকুত’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
ফিলিপাইনে তাণ্ডবের পর চীনের পথে প্রাণঘাতী ‘মাংকুত’ চীনের দক্ষিণ উপকূলে ধেয়ে যাচ্ছে সুপার টাইফুন

ঢাকা: ফিলিপাইনে ব্যাপক তাণ্ডব চালানোর পর এবার চীনের দক্ষিণ উপকূলে ধেয়ে যাচ্ছে সুপার টাইফুন আখ্যায়িত সামুদ্রিক ঝড় ‘মাংকুত’। এরইমধ্যে ওই অঞ্চলে ভারী বৃষ্টিপাতের সঙ্গে তীব্র বেগে বইছে ঝড়ো হাওয়া। 

রোববার (১৬ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। খবরে বলা হয়েছে, ঝড়ের কেন্দ্রস্থল চীনের জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে সর্বোচ্চ সতকর্তা ‘রেড অ্যালার্ট’ জারি করেছে কর্তৃপক্ষ।

এছাড়া হংকং উপকূলের কাছে এ ঝড়ের প্রভাবে অন্তত ১০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। সেখানে ৮ নম্বর সর্তকতা জারি করা হয়েছে। রয়েছে ভূমিধসের শঙ্কাও। বাতিল করা হয়েছে অন্তত ৮ শতাধিক আন্তর্জাতিক ফ্লাইট।

এর আগে শনিবার (১৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ২টা ৩০ মিনিটে উত্তর ফিলিপাইনে আঘাত হানে মাংকুত। সর্বোচ্চ ‘ক্যাটাগরি ৫’ ঝড়ে রূপান্তরিত হয়ে আঘাত হানার সময় বাতাসের গতিবেগ ছিলো ঘণ্টায় সর্বোচ্চ ২২৫ কিলোমিটার। এতে ফিলিপাইনে অন্তত ২৫ জনের প্রাণহানির খবর জানা গেছে, ক্ষতিগ্রস্ত হয়েছে অধিকাংশ স্থাপনা।  

এদিকে ঝড়টি কিছুটা দুর্বল হলেও চীনে প্রাণহানি ঘটানোর মতো শক্তি নিয়েই ধেয়ে যাচ্ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে কর্তৃপক্ষ প্রয়োজনীয় প্রস্তুতি সেরেছে।

বলা হচ্ছে, ২০১৮ সালের সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঝড় হলো ‘মাংকুত’।  

থাই ফল ‘মাংতিন’ থেকে নামকরণ করা হয়েছে ‘মাংকুত’র। এটি ফিলিপাইনে চলতি বছর আঘাত হানতে যাওয়া ১৫তম সামুদ্রিক ঝড়। এর আগে দেশটিতে আঘাত হানা শক্তিশালী সামুদ্রিক ঝড়গুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিলো ২০১৩ সালের ‘হাইয়ান’। সে সময় প্রায় সাড়ে ৭ হাজার মানুষের প্রাণহানির খবর জানা যায়।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
এএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।