ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

জ্বালানি-রেলের উন্নয়নে ফের ভিডিও কনফারেন্সে হাসিনা-মোদী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
জ্বালানি-রেলের উন্নয়নে ফের ভিডিও কনফারেন্সে হাসিনা-মোদী দুই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী (ফাইল ফটো)

আগামী সপ্তাহে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আরও দু’টি গুরুত্বপূর্ণ প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয় সংবাদমাধ্যম এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে। তবে কোনো তারিখ জানা যায়নি।

প্রকাশিত সংবাদ অনুযায়ী উদ্বোধন হতে যাওয়া প্রকল্প দু’টি হলো- জ্বালানি তেল সরবরাহে দুই দেশের সীমান্তে পাইপ লাইন ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ভারতের অর্থায়নে ট্রেন লাইন।

উদ্বোধন হতে যাওয়া এ পাইপ লাইনের মাধ্যমে এক মিলিয়ন মেট্রিক টন (ওয়ান এমএমটিপিএ) উচ্চমাত্রার ডিজেল ভারত থেকে বাংলাদেশে আসবে।

বর্তমানে আসামের নুমালিগড় রিফাইনারি থেকে রেলের মাধ্যমে এ জ্বালানি আসছে। আর রেললাইনের (মাল্টি ট্র্যাক প্রজেক্ট) মাধ্যমে জয়দেবপুর ও টঙ্গীকে ঢাকার সঙ্গে যুক্ত করবে।  

২০০৮ সালে শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর এলসির মাধ্যমে বাংলাদেশে ৮ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছে ভারত, যা কোনো দেশে ভারত সরকারের সবচেয়ে বড় ঋণ।

এর আগে গত ১০ সেপ্টেম্বর (সোমবার) ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুষ্টিয়ার ভেড়ামারায় ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি বিষয়ক প্রকল্প, রেলওয়ের ‘কুলাউড়া-শাহবাজপুর সেকশন পুনর্বাসন’ ও ‘আখাউড়া-আগরতলা ডুয়েল গেজ রেল সংযোগ নির্মাণ (বাংলাদেশ অংশ)’ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।    

ভিডিও কনফারেন্সে মোদী বলেন, অনেক সাক্ষাতের মধ্যেও এটি আমাদের মধ্যকার চতুর্থ ভিডিও কনফারেন্স এবং শিগগির আরও একটি ভিডিও কনফারেন্স হওয়ার কথা রয়েছে। এই ভিডিও কনফারেন্সের মূল উদ্দেশ্য হচ্ছে- আমাদের দুই দেশের সহযোগিতামূলক প্রকল্পের শুভারম্ভ বা উদ্বোধন, যা কোনো ধরনের ভিআইপি সফরের জন্য অপেক্ষা করে থাকে না।

কনফারেন্সে যুক্ত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।