ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হজের দিনও আরাফাতের ময়দানে ঝড়-বৃষ্টির আভাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
হজের দিনও আরাফাতের ময়দানে ঝড়-বৃষ্টির আভাস মক্কায় ধূলিঝড় ও বৃষ্টি হতে পারে।

ঢাকা: পবিত্র হজ পালন হবে (সোমবার, ২০ আগস্ট)। বিশ্বের লাখ লাখ মুসলিম হজের মূল আনুষ্ঠানিকতার জন্য আরাফাতের ময়দানে যাচ্ছেন। এখানে  ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক। ইন্নাল হামদা ওয়ান নিয়মাতা লাকা ওয়াল মুলক। লা শারিকা লাক্’- ধ্বনিতে মহান আল্লাহতায়ালার শ্রেষ্ঠত্ব ও একত্ববাদের ঘোষণা দেবেন মুসল্লিরা।

কিন্তু আরাফাতের আবহাওয়া পরিস্থিতি খুব একটা অনুকূলে নেই। রোববার (১৯ আগস্ট) সন্ধ্যায় ধুলিঝড় হয়েছে মিনায়।

আরাফাতের ময়দানে সোমবার (২০ আগস্ট) হজের দিনও তীব্র তাপমাত্রা, উচ্চ আর্দ্রতার আশঙ্কা করা হচ্ছে আবহাওয়া পূর্বাভাসে। এছাড়া ধূলিঝড় ও বৃষ্টির আশঙ্কাও রয়েছে।

দেশটির আবহাওয়া ও পরিবেশ সুরক্ষা সংস্থার কর্মকর্তারা আশঙ্কা করছেন, সোমবার সন্ধ্যা পর্যন্ত মক্কায় ধূলিঝড় ও বৃষ্টি হতে পারে।  

সংস্থার মুখপাত্র হুসাইন-আল-কুয়াহতানি বলেন, আজ থেকে শুরু হওয়া আবহাওয়ার ওঠা-নামা আগামীকাল পর্যন্ত চলতে পারে। সঙ্গে উচ্চ তাপমাত্রা ও আর্দ্রতারও সম্ভাবনা রয়েছে।  এ অঞ্চলে ৪৩ ডিগ্রি উচ্চ তাপমাত্রার সম্ভাবনা রয়েছে, সঙ্গে আদ্রর্তার সম্ভাবনা রয়েছে ৬৫ শতাংশ।  

এদিকে দেশটির বেসামরিক প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র কর্নেল মুহাম্মদ আল-খামাশ বলেন, রোববার আরাফাতের ময়দানে ধূলিঝড়ের কারণে হজের নিরাপত্তায় কোনো প্রভাব পড়বে না। বেশ ‍কিছু তাঁবুর অল্প ক্ষতি হয়েছে। তবে সেগুলো আবার স্বাভাবিক অবস্থায় নিয়ে আসা হয়েছে। সবমিলিয়ে পবিত্র স্থানের পরিস্থিতি ভালো।    

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
এএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।