ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র ‘নিষেধাজ্ঞা আসক্ত’: ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
যুক্তরাষ্ট্র ‘নিষেধাজ্ঞা আসক্ত’: ইরান ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাবেদ জারিফ। ছবি: সংগৃহীত

ঢাকা: একের পর এক নিষেধাজ্ঞা, বার বার হুমকি, এ যেনো মার্কিন পরাশক্তির মর্যাদা বাড়ানোর লড়াই! তাদের ‘কথা মতো না চললেই’ শুরু হয়ে যায় নিষেধাজ্ঞা-হুমকি। দেশটি এ পর্যন্ত অনেককেই নিষেধাজ্ঞার ভেতরে বন্দি করতে দেখা গেছে।

তাদের এ কড়াল গ্রাস থেকে বাদ পড়েনি মধ্যপ্রাচ্যের ইরানও। দেশটি মার্কিনিদের বেশ কয়েকটি নিষেধাজ্ঞা, পরে প্রত্যাহার, তারপর আবার কড়া নিষেধাজ্ঞার গণ্ডিতে আবদ্ধ হয়েছে।

আর এ জন্যই হয়তো ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাবেদ জারিফ যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞায় আসক্ত বলে মন্তব্য করেছেন।

রোববার (১৯ আগস্ট) দেশটির রাজধানী তেহরানে একটি বিশেষ সাক্ষাৎকার জাবেদ জারিফ যুক্তরাষ্ট্রকে ‘নিষেধাজ্ঞা খেয়ালিপনার’ এমন তকমা দিলেন।

এসময় তিনি বলেন, আমি বিশ্বাস করি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি রোগ আছে। সেটি হলো ‘নিষেধাজ্ঞার আসক্তি’। এমনকি ওবামা প্রশাসনের সময়ও দেশটি নিষেধাজ্ঞায় জোর দিয়েছিল। তারা একবার নিষেধাজ্ঞার ভেতরে বন্দি রাখে, আরেকবার প্রত্যাহার করে। এ যেনো ‘খেয়ালিপনা’।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা অনুভব করেছিলাম যে মার্কিন যুক্তরাষ্ট্র হয়তো জানতে পেরেছে, পারমাণবিক চুক্তি নিয়ে ইরান কতোটা উদ্বিগ্ন। তাদের নিষেধাজ্ঞাগুলো ইরানে অর্থনৈতিক কঠোরতা সৃষ্টি করতে পারে কিন্তু রাজনৈতিক প্রভাব পড়বে না। আমি মনে করি আমেরিকানরা এটা বুঝতে পারবে। যদিও দুর্ভাগ্যবশত আমিই ভুল ছিলাম।

ইরানের বিরুদ্ধে কয়েকটি কড়া নিষেধাজ্ঞার পর গত সপ্তাহে নতুন করে আবার পারমাণবিক চুক্তি ইস্যু নিয়ে দুই দেশ আরও খারাপ সম্পর্কে জড়িয়েছে।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad