ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

মিশরে ইন্টারনেট নিয়ন্ত্রণে আইন অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
মিশরে ইন্টারনেট নিয়ন্ত্রণে আইন অনুমোদন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি

ঢাকা: মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি দেশটিতে ইন্টারনেটের ওপর কঠোর নিয়ন্ত্রণ আরোপের একটি নতুন আইন স্বাক্ষর করেছেন। নতুন এ আইনটি ‘সাইবার ক্রাইম’  নিয়ে করা হয়েছে।

রোববার (১৯ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা যায়।  

এতে বলা হয়, সাইবার ক্রাইম নিয়ে অনুমোদন পাওয়া নতুন এ আইনটির ফলে মিশরে জাতীয় নিরাপত্তা ও অর্থনীতির স্বার্থে এখন ওয়েবসাইট বন্ধ করা যাবে।

নতুন এ আইনের ফলে বন্ধ হতে পারে এমন ওয়েবসাইটে যে কেউ প্রবেশ, খারাপ কিছু করলে অথবা শুধু ওয়েসবাইট ভিজিট করলে তাকে কারাগারে যেতে হতে পারে কিংবা অর্থদণ্ডও হতে পারে।

দেশটির কর্তৃপক্ষ বলছেন, অস্থিরতা ও সন্ত্রাসবাদ প্রতিরোধের জন্য নতুন এ আইনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে দেশটির মানবাধিকার কর্মীরা সরকারের এ পদক্ষেপের বিরোধীতা করছেন।  

মানবাধিকার কর্মীরা বলছেন, ভিন্নমত পোষণকারীদের ওপর দমন-পীড়ন চালাতে নতুন এ আইন অনুমোদন করেছে সিসি সরকার।  

কায়রো ভিত্তিক অ্যাসোসিয়েশন অব ফ্রিডম অব থট অ্যান্ড এক্সপ্রেশন বলছে, নতুন এ আইনটি অনুমোদন হওয়ার আগেই প্রায় ৫০০ এর বেশি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

গত মাসে দেশটির সংসদে আরও একটি বিল পাস হয়। বিলটি অনুযায়ী সামাজিক যোগাযোগ মাধ্যমে পাঁচ হাজারেরও বেশি ফলোয়ার রয়েছে, এমন আইডিগুলো পর্যবেক্ষণে রাখা হবে। তবে এ বিলটি এখনও প্রেসিডেন্ট সিসি অনুমোদন করেননি।

দেশটিতে সন্ত্রাসবিরোধী ও রাষ্ট্রীয় জরুরি অবস্থা আইনের মাধ্যমে অন্যায্যভাবে অনেক সাংবাদিক, মানবাধিকার কর্মী, সমালোচকদের বিচারের আওতায় আনা হয়েছে। এছাড়াও কয়েকজন প্রখ্যাত ব্লগারকেও গ্রেফতার করেছে দেশটির সরকার।  

বাংলাদেশ সময়: ০৩২০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৮
এএইচ/টিআর/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।