ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় দুই সপ্তাহে প্রতি ২শ’ জন শিশুতে একজন নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪১ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
নাইজেরিয়ায় দুই সপ্তাহে প্রতি ২শ’ জন শিশুতে একজন নিহত নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের ক্যাম্পে দুই সপ্তাহে পাঁচ বছরের কম বয়সী প্রতি ২শ’ জন শিশুর মধ্যে অন্তত একজন শিশু নিহত হয়েছে।

ঢাকা: নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের ক্যাম্পে আগস্টের প্রথম দুই সপ্তাহে পাঁচ বছরের কম বয়সী প্রতি ২শ’ জন শিশুর মধ্যে অন্তত একজন শিশু নিহত হয়েছে বলে সমীক্ষায় দেখা গেছে। যা সংখ্যায় দাঁড়ায় ৩৩ জনে।  

শুক্রবার (১৭ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স তাদের এক সমীক্ষায় এ তথ্য পেয়েছে।

 

বিদ্রোহী সংগঠন বোকো হারামের কারণে প্রায় এক দশকের বেশি সময় ধরে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে উত্তেজনা বিরাজ করছে। সম্প্রতি অঞ্চলটিতে পশ্চিম আফ্রিকার ইসলামিক স্টেটও উত্তেজনা ছড়াচ্ছে।  

এ অঞ্চলে বসবাসকারী কয়েকশ’ নাগরিককে সেনা সুরক্ষিত নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে দেশটির সরকার। ফ্রান্সভিত্তিক মানবিক সহায়তা সংস্থা ডক্টর’স উইথ আউট বর্ডারের (এমএসএফ) সমীক্ষা অনুযায়ী, বুমা নামের একটি ক্যাম্পে আগস্টের প্রথম দুই সপ্তাহের বসবাসরত শিশুদের প্রাণহানির সংখ্যা প্রকাশ করে বার্তা সংস্থা রয়টার্স। এ সমীক্ষায় দেখা যায়, পাঁচ বছর বয়সের কম ছয় হাজার শিশুর মধ্যে প্রাণহানি হয়েছে ৩৩ জন শিশুর, যা প্রতি ২০০ জন শিশুর মধ্যে দাঁড়ায় অন্তত একজন।  

নাইজেরিয়ার আবুজাতে বসবাসকারী এমএসএফ’এর প্রতিনিধি কাৎজা লরেঞ্জ বলেন, নতুন আসা অনেক শিশুর অবস্থা ভয়াবহ। খুবই কম সাহায্য ও স্বাস্থ্যসেবার নিম্নমানের কারণে তাদের পরিস্থিতির আরও অবনতি হতে পারে।  

তিনি আরও বলেন, সরকারি প্রচেষ্টা ও আন্তর্জাতিক সাহায্য সংস্থার সহায়তায় এসব শিশুদের স্বাস্থ্য ও পুষ্টি সেবা দেওয়া হচ্ছে যাতে তাদের অবস্থার উন্নতি হয়।  

এমএসএফ নামের সংস্থাটি বলছে, ক্যাম্পটিতে এখন ১০ হাজারের বেশি মানুষ বসবাস করছে। চলতি বছরের এপ্রিল থেকে তারা ক্যাম্পে আসা শুরু করেছে। তাদের অনেকেই বিভিন্ন সামরিক কাজের জন্য এসেছেন।  

বুমা ও অন্য শহরগুলোতেও এ ধরনের ঝামেলা চলছে। তবে এ বিষয়ে নাইজেরিয়ার জাতীয় জরুরি সংস্থার মুখপাত্র আন্তর্জাতিক সংবাদমাধ্যমে কোনো মন্তব্য করতে রাজি হননি।  

দেশটির সরকার ২০১৫ সালে বোকো হারামকে পরাজয়ের ঘোষণা দেয়। কিন্তু গত মাসেই উত্তর-পূর্বাঞ্চলের ইয়োবে প্রদেশের জিল্লিতে হামলায় অন্তত ১শ’ সেনা প্রাণ হারান।  

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
এএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ