ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট বহুমুখী প্রতিভার অধিকারী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট বহুমুখী প্রতিভার অধিকারী তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট বহু গুণের অধিকারী। ছবি: সংগৃহীত

ঢাকা: তুর্কমেনিস্তানে দীর্ঘদিন ধরে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন গুরবাংগুলি বেরদিমুখামেদভ। তিনি ঘোড়দৌড়, র‌্যাপিং ও কার রেসিংয়ে দারুণ নৈপুন্য দেখিয়ে বিশ্ব পরিসরে আলোচিত অনেক আগে থেকেই। এবার সামরিক দক্ষতা দেখিয়ে নতুন করে আবার আলোচনায় এলেন বহুমুখী প্রতিভার অধিকারী এ প্রেসিডেন্ট।

বুধবার (১৫ আগস্ট) বেরদিমুখামেদভের এমন নৈপুন্য নিয়ে প্রতিবেদন প্রকাশ করে রুশ সংবাদমাধ্যম। প্রতিবেদনে এ প্রেসিডেন্টের খানদের মতো ঘোড়ায় চড়ে টহল দেওয়া কিংবা স্টিরায়িং হাতে রেসারদের মতো দ্রুতগতিতে ছুটে যাওয়া আবার অস্ত্র হাতে সামরিক দক্ষতা প্রদর্শন করার ভিডিও প্রকাশ করা হয়।

গত মাসেই রেপার হিসেবে নিজেকে বিশ্ব দরবারে তুলে ধরেন বেরদিমুখামেদভ। উজ্জ্বল লাল রঙয়ের শার্ট, তার সঙ্গে ম্যাচ করে ক্যাপ আর র‌্যাপিং করে বিশ্ব গণমাধ্যমের শিরোনাম বনে যান এ প্রেসিডেন্ট।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এটা নিয়ে একটি ভিডিও প্রকাশ করা হয়। ভিডিওতে দেখা যায়, বহু গুণের অধিকারী প্রেসিডেন্ট বেরদিমুখামেদভ গিটার-কিবোর্ড নিয়ে তার নাতির সঙ্গে সুরে মেতে উঠেছেন। আর্মড ফোর্সের কমান্ডার হিসেবে নেমেছেন প্রেসিডেন্ট।  ছবি: সংগৃহীতআরেকটি ভিডিওতে দেখা যায়, বিএমডব্লিউ’র স্টিয়ারিং ধরে রেসারদের মতো দুরন্ত গতিতে ছুটে চলেছেন বেরদিমুখামেদভ। আবার আরেকটি ভিডিওতে জাতীয় রঙ সবুজ গায়ে জড়িয়ে ঘোড়ায় চড়ে অস্ত্র উঁচিয়ে টহল দিচ্ছেন তিনি।  

সর্বশেষ আলোচিত একটি ভিডিও ভাইরাল হয়েছে প্রেসিডেন্ট বেরদিমুখামেদভের। এতে দেখা যায়, আর্মড ফোর্সের কমান্ডার হিসেবে নেমেছেন তিনি। ভিডিওটি শুরুও হয়েছে আর্নল্ড শোয়ার্জেনেগারের কমান্ডো চলচ্চিত্রের মতো। সামরিক নৈপুন্য দেখান বহুমুখী প্রতিভাধর এ প্রেসিডেন্ট। একে একে লক্ষ্যবস্তু ভেদ করে তার ছোড়া গুলি বেরিয়ে এলো।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে আবারও প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন ৬১ বছর বয়সী এ প্রেসিডেন্ট।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
এএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।