ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন ৪ সেপ্টেম্বর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন ৪ সেপ্টেম্বর

পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৪ সেপ্টেম্বর। দেশটির নির্বাচন কমিশন বৃহস্পতিবার (১৬ আগস্ট) এ ঘোষণা দিয়েছে।

কমিশনের ঘোষণা অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণেচ্ছু প্রার্থীরা ইসলামাবাদ ও চার প্রদেশে (বালুচিস্তান, খাইবার পাখতুনখওয়া, পাঞ্জাব ও সিন্ধ) প্রিসাইডিং অফিসারের কাছে আগামী ২৭ আগস্ট দুপুর ১২টার মধ্যে মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২৯ আগস্টের মধ্যে।

৩০ আগস্ট দুপুর ১২টার মধ্যে প্রার্থীরা তাদের প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। একই দিন দুপুর ১টায় ঘোষণা হবে বৈধ প্রার্থীদের নাম।

এরপর ৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জাতীয় পরিষদ ও চার প্রাদেশিক পরিষদে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ হবে। এতে ভোট দেবেন জাতীয় পরিষদের সদস্য ও প্রাদেশিক পরিষদের সংশ্লিষ্ট সদস্যরা।

পাকিস্তানের সদ্য অনুষ্ঠিত সংসদ নির্বাচনে জয় লাভ করে সরকার গড়তে চলেছে ইমরান খানের নেতৃত্বাধীন তেহরিক-ই-ইনসাফ। ধারণা করা হচ্ছে, তার দল থেকে মনোনীত কেউই নির্বাচনে জিতে পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে আসবেন।

বর্তমানে প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছেন ৭৭ বছর বয়সী মামনুন হুসাইন। নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লিগ ক্ষমতায় আসার পর ২০১৩ সালের সেপ্টেম্বরে রাষ্ট্রের প্রধান পদে দায়িত্ব নেন মামনুন।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।