ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় নিহত ছাড়িয়েছে ৪শ’, ক্ষতি ৩৪ কোটি ডলার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
ইন্দোনেশিয়ায় নিহত ছাড়িয়েছে ৪শ’, ক্ষতি ৩৪ কোটি ডলার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত লমবকের দুর্গম এলাকা

ঢাকা: ইন্দোনেশিয়ার লমবক দ্বীপে ভয়াবহ ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। সবশেষ তা ৪৩০ জনে দাঁড়িয়েছে। আর প্রাণহানির সঙ্গে ব্যাপক ক্ষয়ক্ষতিতে অর্থনৈতিক ঝুঁকিতে পড়েছে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটি।

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, লমবকে আঘাত হানা ভূমিকম্পে ৩৪ কোটি মার্কিন ডলার সমমূল্যের ক্ষয়ক্ষতি হয়েছে।

সোমবার (১৩ আগস্ট) বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে বাস্তুচ্যুত হয়েছেন সাড়ে তিন লাখ মানুষ।

তারা বিভিন্ন সরকারি আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছেন।  

কর্তৃপক্ষ বলছে, ভূমিকম্পে আঘাত হানা দুর্গম অঞ্চলগুলোতে সাহায্য পাঠানো খুবই কঠিন হয়ে দাঁড়িয়েছে।  

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতোপো নুগ্রহ এক বিবৃতিতে বলেন, ক্ষয়ক্ষতি ও লোকসানের পরিমাণ অনেক বেশি। যা ইন্দোনেশিয়ান মুদ্রায় কয়েক ট্রিলিয়ন। ফলে ইন্দোনেশিয়ার নুসা তেংগারা বারাত প্রদেশের অর্থনীতির ব্যাপক ক্ষতি হয়েছে।  

এদিকে সোমবার দেশটির প্রধানমন্ত্রী জোকো উইদোদো ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো পরিদর্শন করেছেন। পরিদর্শন শেষে ত্রাণ সহায়তা ও উদ্ধার কার্যক্রম বাড়ানোর তাগিদ দিয়েছেন।  

গত রোববার (৫ আগস্ট) শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে লমবক। এরপর সুনামি সর্তকতাও জারি করা হয়। এর এক সপ্তাহ আগে একই অঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পে কমপক্ষে ১৭ জনের প্রাণহানি ও দেড় শতাধিক মানুষ আহত হন।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
এএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।