ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্যারিসের আদলে দিল্লির সড়কেও যানবাহনে নীল-কমলা স্টিকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
প্যারিসের আদলে দিল্লির সড়কেও যানবাহনে নীল-কমলা স্টিকার ভারতের রাস্তায় যানবাহনের জট/ সংগৃহীত

পেট্রোল না ডিজেল, কোন ফুয়েলে যানবাহনটি চলছে তা নির্ধারণে ‘বিশেষ রংয়ের’ কালার-কোডেড স্টিকার ব্যবহারে কেন্দ্রীয় সরকারের প্রস্তাবনায় সম্মতি দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। এর ফলে দিল্লির সড়কে চলাচলরত যানবাহনটি ‘পরিবেশবান্ধব’ ফুয়েল ব্যবহার করছে নাকি ‘পরিবেশ বিধ্বংসী’ তা স্টিকারের রং দেখেই বোঝা যাবে।

আর নতুন এ পদ্ধতিটি ‘জোড়-বিজোড়’ পদ্ধতির চেয়ে বেশি কার্যকর হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কালার-কোডেড স্টিকারের বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, যেসব গাড়ি পেট্রোল বা রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস অর্থাৎ সিএনজিতে চলবে সেগুলোতে উজ্জ্বল নীল রংয়ের স্টিকার ব্যবহার করা হবে।

আর যেসব গাড়ি ডিজেলে চলবে সেগুলোতে ব্যবহার করা হবে কমলা রংয়ের স্টিকার। যার মাধ্যমে দূর থেকে দেখেই বোঝা যাবে যানবাহনটি পরিবেশবান্ধব কি-না।  

বর্তমানে ফ্রান্সের রাজধানী প্যারিসের সড়কে এ পদ্ধতিতে যানবাহন চলাচল করে। অনুকরণীয় এ বিষয়টি এবার রপ্ত করতে চাইছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল রাষ্ট্র ভারতের রাজধানী নয়াদিল্লি।

বিচারপতি এমবি লোকুরের নেতৃত্বে গঠিত বেঞ্চের এ সংক্রান্ত আদেশ সোমবার (১৩ আগস্ট) ভারতের পরিবহন মন্ত্রণালয়কে জানানো হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এ নির্দেশ কার্যকর করতেও বলা হয়েছে।

এছাড়া ইলেকট্রিক ও হাইব্রিড গাড়িতে সবুজ রংয়ের নম্বর প্লেট প্রদর্শনের জন্য অপর এক নির্দেশে জানিয়েছেন ভারতের সর্বোচ্চ আদালত।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
জেডএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad