ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জির জীবনাবসান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জির জীবনাবসান লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জি

ঢাকা: ভারতের জাতীয় সংসদ লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। 

কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (১৩ আগস্ট) সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সোমনাথ। তিনি কিডনিজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।

 

গত বুধবার (৮ আগস্ট) হার্ট অ্যাটাকের পর তাকে বেল ভিউ ক্লিনিকে ভর্তি করা হয়। রোববার (১২ আগস্ট) থেকে তার শারীরিক অবস্থার আরও অবনতি হতে থাকে।   

তার চিকিৎসকরা বলছেন, গত দু’মাস ধরে বর্ষিয়ান এ রাজনীতিক হাসপাতালে আসা-যাওয়া করছেন। মৃত্যুর আগ পর্যন্ত তার ডায়ালাইসিস চলছিল।  

গত মাসে তার হেমোরাজিক স্ট্রোক (রক্তক্ষরণের কারণে হওয়া স্ট্রোক) হয়। এরপর তার অবস্থার উন্নতি হলে হাসপাতাল থেকে ছাড় দেওয়া হয়। আবারও তিনদিন পর অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে নেওয়া হয়। এমন পরিস্থিতিতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যায়। সকালে তার মাইল্ড স্ট্রোক হয়।  

সোমনাথ চ্যাটার্জি ১৯৬৮ সালে কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। তিনি ১০ বার লোকসভার সদস্য নির্বাচিত হন। ২০০৪ সালে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট সরকারের আমলে তিনি স্পিকার নির্বাচিত হন। কিন্তু ২০০৮ সালে যুক্তরাষ্ট্র-ভারত সরকারের মধ্যে পরমাণু চুক্তি হলে সিপিএম এর প্রতিবাদে ইউপিএ জোট ত্যাগ করে। কিন্তু জোটের সরকারে থেকে যাওয়ায় সোমনাথকে বহিষ্কার করে করে বাম দলটি।  

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮
এএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ