ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বৈশ্বিক ইস্যুতে ট্রাম্প-ম্যাঁক্রোর ফোনালাপ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১১ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৮
বৈশ্বিক ইস্যুতে ট্রাম্প-ম্যাঁক্রোর ফোনালাপ এমানুয়েল ম্যাঁক্রো ও ডোনাল্ড ট্রাম্প।

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্য, ইরান ও বাণিজ্য সম্পর্কিত বিভিন্ন ইস্যু নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে আলোচনা করেছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাউস।

শনিবার (১১ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, শুক্রবার (১০ আগস্ট) টেলিফোনে আলাপচারিতার সময় এসব ইস্যুতে কথা বলেন তারা।

বর্তমানে অবকাশ যাপনে নিউ জার্সিতে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি এক টুইট বার্তায় লেখেন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে খুবই ভালো ফোনালাপ হয়েছে। আমরা অনেক বিষয় নিয়ে কথা বলেছি, বিশেষ করে বাণিজ্য ও নিরাপত্তা নিয়ে আলোচনা হয়েছে।  

হোয়াইট হাউস বিবৃতিতে জানায়, বাণিজ্য ও নিরাপত্তা ইস্যুতে বৃহৎ আলোচনা করেছেন এ দুই নেতা। ইরানের পরিস্থিতি ও মধ্যপ্রাচ্যের বিষয়ে তাদের দীর্ঘক্ষণ কথা হয়েছে।  

এদিকে ফ্রান্সের এলিস প্যালেস থেকে এক বিবৃতিতে জানানো হয়, ট্রাম্প ও ম্যাঁক্রো ইসরায়েল-ফিলিস্তিন সম্পর্ক, সিরিয়া ও ইরানের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেছেন।

তবে বাণিজ্যের প্রসঙ্গটি উল্লেখ করেনি এলিস প্যালেস।  

চলতি বছরের জুলাইয়ে ব্রাসেলসে অনুষ্ঠিত ন্যাটো সম্মেলনে সর্বশেষ সাক্ষাৎ করেন ট্রাম্প ও ম্যাঁক্রো। ওই সম্মেলনে ন্যাটোর সামরিক খাতে ব্যয় বাড়ানোর প্রতি মিত্র দেশগুলোকে তাগিদ দেন ট্রাম্প।  

ন্যাটো সম্মেলনে ম্যাঁক্রো বলেন, ফ্রান্স ২০২৪ সালের মধ্যে ন্যাটোর নির্ধারিত লক্ষ্য অনুযায়ী জিডিপির ২ শতাংশ সামরিক খাতে ব্যয় করবে।

তবে ওই সম্মেলনে মিত্র দেশগুলোকে আগামী বছরের জানুয়ারি থেকে সামরিক খাতে এ ব্যয় বাড়ানোর কথা বলেছিলেন ট্রাম্প।  

বাণিজ্য ইস্যুতে এর আগে ফ্রান্সসহ অন্যান্য ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে অ্যালুমিনিয়াম ও স্টিল পণ্যে শুল্ক আরোপ করে ট্রাম্প প্রশাসন। এর জবাবে ইউরোপীয় ইউনিয়নও মার্কিন পণ্যে শুল্ক আরোপ করে।

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৮
এএইচ/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।