ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

থাইল্যান্ডের নাগরিকত্ব পেলেন তিন খুদে ফুটবলার ও কোচ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৮
থাইল্যান্ডের নাগরিকত্ব পেলেন তিন খুদে ফুটবলার ও কোচ  নাগরিকত্বহীন তিন খুদে ফুটবলার ও তাদের কোচ থাইল্যান্ডের নাগরিকত্ব পেয়েছেন।

ঢাকা: থাইল্যান্ডের গুহায় আটকে পড়া খুদে ফুটবলারদের মধ্যে নাগরিকত্বহীন তিন খুদে ফুটবলার ও তাদের কোচ দেশটির নাগরিকত্ব পেয়েছেন। 

বুধবার (৮ আগস্ট) দেশটির কর্তৃপক্ষকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ প্রতিবেদন প্রকাশ করে। জাতীয় পরিচয়পত্র প্রদান করা হয়েছে তাদের।

 

খবরে বলা হয়, থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় আটকে পড়া খুদে ফুটবলারদের মধ্যে তিন খুদে ফুটবলার ও তাদের কোচ একাপোল চ্যানথাঅংয়ের দেশটির নাগরিকত্ব ছিলো না। যদিও তারা থাইল্যান্ডেই জন্মগ্রহণ করেছিলেন। পরে দেশটির কর্তৃপক্ষ তাদের জন্মসনদ যাচাইয়ের মাধ্যমে নাগরিকত্ব অনুমোদন করে।  

চিয়াং রাইয়ের মায়ে সাই জেলার প্রধান কর্মকর্তা সোমসাক কানকাম বলেন, তাদের সব যোগ্যতা রয়েছে। সব কিশোররাই থাইল্যান্ডে জন্মগ্রহণ করেছে। ফলে অবশ্যই তাদের জন্মসনদ রয়েছে। সে অনুযায়ী তারা থাই নাগরিক হওয়ার যোগ্য।  

দেশটির সরকারি হিসাব অনুযায়ী, থাইল্যান্ডে নাগরিকত্ব ছাড়া নিবন্ধিত রয়েছেন ৪ লাখ ৮৬ হাজার মানুষ। যাদের মধ্যে ১ লাখ ৪৬ হাজার ২৬৯ জনের বয়স ১৮ বছরের নিচে।    

গত ২৩ জুন বার্ষিক ভ্রমণে থাইল্যান্ডের উত্তরাঞ্চলে পাহাড়ি এলাকায় গিয়ে হারিয়ে যায় ১১-১৬ বছর বয়সী ১২ খুদে ফুটবলার ও তাদের কোচ। পরে ২ জুলাই উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় তাদের সন্ধান পায় উদ্ধারকারী দল। এরপর তিনদিনের উদ্ধার অভিযানের মাধ্যমে তাদের উদ্ধার করা হয়।  

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৮
এএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।