ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানের সংসদে প্রথম আফ্রিকান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৯ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৮
পাকিস্তানের সংসদে প্রথম আফ্রিকান!

পাকিস্তানের সংসদে প্রথমবারের মতো আসন পেতে চলেছেন একজন আফ্রিকান বংশোদ্ভূত নারী। ৩৯ বছর বয়সী তানজিলা কামব্রানি সিন্ধু প্রদেশের দক্ষিণাঞ্চলীয় সংরক্ষিত নারী আসনের জন্য সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) থেকে মনোনীত হয়েছেন। 

তানজিলা মনে করেন, গত মাসের নির্বাচনের পর এ মনোনয়ন মাকরান ও সিন্ধুর উপকূল অঞ্চলে বসবাসরত আফ্রিকান বংশোদ্ভূত সিদি সম্প্রদায়ের লোকেদের মধ্যে ইতিবাচক প্রভাব ফেলবে।  

সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে তানজিলা বলেন, স্থানীয় জনসংখ্যার মাঝে একটি ক্ষুদ্র জনগোষ্ঠী হিসেবে প্রায় হারিয়ে যেতে বসেছে সিদিরা।

আমাদের আফ্রিকান ঐতিহ্য ও সাংস্কৃতিক অভিব্যক্তি টিকিয়ে রাখতে সংগ্রাম করতে হয়েছে। তবে আমি এমন দিনের অপেক্ষায় আছি যেদিন মানুষ সিদিদের নাম সম্মানের সঙ্গে উচ্চারণ করবে, অবজ্ঞার সঙ্গে নয়।

মনে করা হয়, সিদিদের পূর্ব আফ্রিকা থেকে দাস হিসেবে ভারতবর্ষে নিয়ে আসে পর্তুগিজরা। ঐতিহাসিকরা বলেন, এদের পূর্বপুরুষরা ছিলেন সৈন্য, ব্যবসায়ী, মুক্তা অনুসন্ধানী এবং মুসলিম তীর্থযাত্রী। মোঘল শাসনামলে বেশ সম্মানজনক অবস্থানে ছিল সিদিরা। তবে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন শুরু হওয়ার পর থেকে এরা বৈষম্যের শিকার হতে থাকে।

পাকিস্তানে আনুমানিক ১০ হাজার সিদি বসবাস করে। স্থানীয়দের সঙ্গে খুব সহজেই মিলেমিশে বসবাস করলেও পূর্বপুরুষদের বেশ কিছু ঐতিহ্য ধরে রেখেছে এ জনগোষ্ঠী।  

বাংলাদেশ সময়: ১০৪১ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।