ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে বড় দাবানল মেনদোসিনো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৪ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৮
ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে বড় দাবানল মেনদোসিনো ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে বড় দাবানল মেনদোসিনো

ঢাকা: ‘মেনদোসিনো কমপ্লেক্স ফায়ার’ ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে বড় সক্রিয় দাবানল হতে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সোমবার (০৬ আগস্ট) দেশটির সরকারি কর্মকর্তারা আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

সংশ্লিষ্টরা বলছেন, দাবানলটি দ্রুত ছড়িয়ে পড়ছে।

এর বিস্তারের কারণে দুই লাখ ৮৪ হাজার ভূমি পুড়ে গেছে। যা প্রায় লস অ্যাঞ্জেলসের আয়তনের সমান।

সরকারি কর্মকর্তারা বলছেন, তীব্র গরম ও ঝড়ো বাতাসের মধ্যেও ১৬টি প্রধান অগ্নিকাণ্ড স্থল নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছেন দমকল বাহিনীর সদস্যরা। তারা বলছেন, স্টেটের উত্তরাংশে দাবানলের কারণে কমপক্ষে সাতজন প্রাণ হারিয়েছেন।

এদিকে, মেনদোসিনো নামে এ ধ্বংসাত্মক দাবানলকে ‘প্রধান দুর্যোগ’ হিসেবে উল্লেখ করে টুইট করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাতে তিনি বলেন, ক্যালিফোর্নিয়ার দাবানল আরও বৃহৎ জায়গাজুড়ে ছড়িয়ে পড়ছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস প্রেডিকশন সেন্টারের আবহাওয়াবিদ ব্রিয়ান হার্লি সতর্ক করে বলেন, পরিস্থিতির উন্নতি হতে বেশ সময় লাগবে। ক্যালিফোর্নিয়ার কেন্দ্রীয় ও উত্তরাঞ্চলের অনেক জায়গায় তাপমাত্রা ১১০ ফারেনহাইট (৪৩ ডিগ্রি সেলসিয়াস) ছাড়িয়ে গেছে। এছাড়া বাতাসের গতি প্রতি ঘণ্টায় ১৫ মাইল। ফলে খুব দ্রুত আগুন ছড়িয়ে পড়ে অনেক জায়গা পুড়ে যাচ্ছে।

সংশ্লিষ্টরা বলছেন, ১৪ হাজারের বেশি দমকল কর্মী, কয়েকশ’ সেনাবাহিনী সদস্য দাবানল নিয়ন্ত্রণে কাজ করছেন। তারা বলছেন, গত বছরে ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে বড় দাবানল থমাস ফায়ারকে অতিক্রম করে গেছে মেনদোসিনো দাবানল।

ক্যালিফোর্নিয়ার ফরেস্ট্রি অ্যান্ড ফায়ার প্রটেকশন বিভাগের ডেপুটি চিফ স্কট ম্যাকলুহান মেনডসিনো দাবানলকে ‘অত্যন্ত দ্রুত, অত্যন্ত আগ্রাসী ও অত্যন্ত ভয়ংকর’ হিসেবে অভিহিত করেছেন।

তিনি বলেন, লক্ষ্য করুন কয়েকদিনের মধ্যে দাবানলটি কতো দ্রুত ছড়িয়ে পড়েছে। এটা কখনোই ঘটেনি।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৮
এএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।