ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ক্যালিফোর্নিয়ার দাবানল দীর্ঘস্থায়ী হওয়ার শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৮
ক্যালিফোর্নিয়ার দাবানল দীর্ঘস্থায়ী হওয়ার শঙ্কা ধ্বংসাত্মক দাবানল। ছবি: সংগৃহীত

ঢাকা: ঝড়ো বাতাস, একশ’ ফারেনহাইটের ওপর তাপমাত্রা ও অনাবৃষ্টির কারণে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ধ্বংসাত্মক দাবানল দীর্ঘস্থায়ী হওয়ার আশঙ্কা করছেন দেশটির কর্মকর্তারা। প্রাকৃতিক প্রতিকূলতার জন্য দাবানলের নিয়ন্ত্রণও নিতে পারছেন না দমকল কর্মীরা।

সোমবার (০৬ আগস্ট) বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম কর্মকর্তাদের বরাত দিয়ে বিষয়টি প্রকাশ করেছে।

ম্যারিল্যান্ডের ন্যাশনাল ওয়েদার সার্ভিস প্রেডিকশন সেন্টারের আবহাওয়াবিদ ব্রিয়ান হার্লি সংবাদমাধ্যমকে বলেন, এখানকার তাপমাত্রা অন্যরকম ও শুষ্ক।

এছাড়া এরকম পরিস্থিতি আরও থাকবে বলে মনে হচ্ছে। দুর্ভাগ্যবশত খুব দ্রুত এটা থামবে না।

তিনি আরও বলেন, ক্যালিফোর্নিয়ার কেন্দ্রীয় ও উত্তরাঞ্চলের অনেক জায়গায় তাপমাত্রা ১১০ ফারেনহাইট (৪৩ ডিগ্রি সেলসিয়াস) ছাড়িয়ে গেছে। এছাড়া বাতাসের গতি প্রতি ঘণ্টায় ১৫ মাইল। ফলে খুব দ্রুত আগুন ছড়িয়ে পড়ে অনেক জায়গা পুড়ে যাচ্ছে।

রোববার (০৫ আগস্ট) ক্যালিফোর্নিয়ার কর্মকর্তারা সংবাদমাধ্যমকে জানান, উত্তর ক্যালিফোর্নিয়ার এ দাবানলকে মেনডসিনো কমপ্লেক্স নামেও ডাকা হচ্ছে। এ দাবানলের কারণে প্রায় ৬৮টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বাস্তুহারা হয়েছেন হাজারও মানুষ। এ অঙ্গরাজ্যের ইতিহাসে এটি পঞ্চম সর্ববৃহৎ দাবানলের ঘটনা।

তিনি আরও বলেন, ধ্বংসাত্মক এ দাবানলের কারণে প্রায় দুই লাখ ৬৭ হাজার একর জায়গা পুড়ে গেছে।

মেনডসিনো নামে এ ধ্বংসাত্মক দাবানলকে ‘প্রধান দুর্যোগ’ হিসেবে উল্লেখ করে টুইট করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাতে তিনি বলেন, ক্যালিফোর্নিয়ার দাবানল আরও বৃহৎ জায়গাজুড়ে ছড়িয়ে পড়ছে।

এদিকে, রোববারের পর দমকল বাহিনীর সদস্যরা ৪৩ শতাংশ জায়গার নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৮
এএইচ/টিএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ