ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উপসাগরে ‘যুদ্ধ-যুদ্ধ খেলছে’ ইরান!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৮
উপসাগরে ‘যুদ্ধ-যুদ্ধ খেলছে’ ইরান! রেভুলুশনারি গার্ডের ফাইল ছবি।

উপসাগরীয় অঞ্চলে গত কয়েকদিন ধরে ইরান ‘যুদ্ধ-যুদ্ধ খেলছে’ বলে নিশ্চিত করেছে রেভুলুশনারি গার্ড। শত্রুদের সম্ভাব্য হুমকি মোকাবেলার জন্য নিজেরা অটল থাকার ঘোষণা দিয়েছে সংস্থাটি।

রোববার (০৫ আগস্ট) ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি’র (আইআরএনএ) বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ সংবাদ প্রকাশ করে।

এর আগে বৃহস্পতিবার (০২ আগস্ট) মার্কিন কর্মকর্তারা বলেন, উপসাগরীয় অঞ্চলে ইরান ব্যাপকভাবে মহড়া শুরু করেছে বলে যুক্তরাষ্ট্রের বিশ্বাস।

রেভুলুশনারি গার্ডের মুখপাত্র রামেজান শরিফকে উদ্ধৃত করে আইআরএনএ বলছে, আন্তর্জাতিক জলপথের নিরাপত্তা ও নিয়ন্ত্রণের লক্ষ্যে এ মহড়া পরিচালিত হচ্ছে।  

বুধবার (০১ আগস্ট) মার্কিন সামরিকবাহিনীর সেন্ট্রাল কমান্ড সংবাদ মাধ্যমকে নিশ্চিত করে বলেছে, কার্যকলাপ বাড়াচ্ছে ইরানের নৌবাহিনী। তেল পরিবহনের একটি গুরুত্বপূর্ণ জলপথ হরমুজ প্রণালীতেও তাদের কার্যকলাপ সম্প্রসারিত করা হয়েছে।  

নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা জানান, প্রায় ১০০টিরও বেশি নৌযান মহড়ায় অংশ নিয়েছে।

শরিফকে উদ্ধৃত করে আইআরএনএ বলছে, মহড়ায় আমরা বেশ সন্তুষ্ট। প্রতিপক্ষের হুমকি মোকাবেলার জন্য হরমুজ প্রণালী ও উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা বৃদ্ধি ও প্রতিরক্ষা প্রস্তুত রাখার ওপর আমাদের জোর দিতে হবে।  

ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে একটি আন্তর্জাতিক চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরে দাঁড়ানো ও তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারির পর থেকে দু’দেশের কূটনৈতিক সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে।

গত মাসে ইরানের তেল রপ্তানিতে বাধা দিলে উপসাগর অঞ্চলের তেল রপ্তানি বন্ধ করার ইঙ্গিত দিয়েছিলেন দেশটির সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলি খোমেনির মদদপ্রাপ্ত প্রেসিডেন্ট হাসান রুহানি।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৮
এএইচ/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।