ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কাবুলে আত্মঘাতী হামলায় অল্পে বাঁচলেন ভাইস প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
কাবুলে আত্মঘাতী হামলায় অল্পে বাঁচলেন ভাইস প্রেসিডেন্ট কাবুলে আত্মঘাতী বোমা হামলায় আহত একজনকে উদ্ধার করা হচ্ছে (সংগৃহীত ছবি)

আফগানিস্তানের কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন ৪০ জনের বেশি। এ হামলায় অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট রশিদ দোস্তাম। এক বছরের বেশি সময় ধরে স্বেচ্ছা নির্বাসনের পর তিনি দেশে ফেরার কয়েক মিনিটের মধ্যে এ হামলা করা হয়। 

কাবুল পুলিশের মুখপাত্র হাসমত স্টানেকজাই-এর বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, রোববার (২২ জুলাই) দেশটির বিমানবন্দরের মূল প্রবেশপথের পাশেই বিস্ফোরণের ঘটনা ঘটে। সেখানে আফগান ভাইস প্রেসিডেন্ট রশিদ দোস্তামের সমর্থকরা তাকে অভিনন্দন জানানোর জন্য অপেক্ষা করছিলেন।

 

তিনি আরও বলেন, রশিদ দোস্তাম সাজোয়া বহরে করে বিমানবন্দর ত্যাগ করার পরপরই বোমা বিস্ফোরণ ঘটানো হয়।  

এদিকে এই বোমা হামলার দায় স্বীকার করেছে জিহাদি সংগঠন ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লিভান্ট (আইএসআইএল) বা আইএস।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ বলেছেন, শিশু, বেসামরিকসহ নিরাপত্তাকর্মীরা হতাহত হয়েছেন। তিনি আরও বলেন, পুলিশ আত্মঘাতী বোমা হামলাকারীকে শনাক্ত করতে পেরেছে।  

রশিদ দোস্তাম ২০১৭ সাল থেকে তুরস্কে অবস্থান করছেন। তার বিরুদ্ধে আফগানিস্তানে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।  

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
এএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।