ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

স্টিয়ারিং থেকে এবার ককপিটে সৌদি নারীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
স্টিয়ারিং থেকে এবার ককপিটে সৌদি নারীরা ...

দীর্ঘদিনের ড্রাইভিং নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পর এবার ককপিটে বসছেন সৌদি নারীরা। সৌদি আরবের একটি ‘ফ্লাইট স্কুল’ দেশটির নারীদের প্লেন চালানোর প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে।

অক্সফোর্ড অ্যাভিয়েশন অ্যাকাডেমি নামে একটি অন্যতম প্রশিক্ষণদাতা ও ক্রু নিয়োগ প্রতিষ্ঠান ইতোমধ্যে কয়েকশ নারী প্রার্থীর আবেদন গ্রহণ করেছে। তারা আশা করছে, দেশটির পূর্বাঞ্চলের শহর দামামে সেপ্টেম্বর থেকে এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে।

 

দালাল ইয়াসহার নামে পাইলট হতে আগ্রহী এক সৌদি নারী বলেন, অনেকেই দেশের বাইরে অ্যাভিয়েশন নিয়ে পড়তে যায়। কিন্তু নারীদের ক্ষেত্রে এটা পুরুষের চেয়ে বেশি কঠিন। তবে এখন আর কোনোকিছুই নেই যেখানে নারীদের বিচরণ পাওয়া যায় না। সবকিছুই নারীদের জন্য উন্মুক্ত। যদি ইচ্ছা ও সামর্থ্য থাকে।  

অ্যাকাডেমির কার্যনির্বাহী পরিচালক ওথম্যান আল মৌতাইরি বলেন, এখানে শিক্ষার্থীরা তিন বছরের অ্যাকাডেমিক ও বাস্তব প্রশিক্ষণের সুযোগ পাবেন।  

সৌদি আরবই বিশ্বে একমাত্র দেশ, যেখানে নারীদের জন্য ড্রাইভিং নিষিদ্ধ ছিলো। দীর্ঘদিনের এ নিষেধাজ্ঞা তুলে দিতে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান অগ্রণী ভূমিকা রাখেন।  

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৮
এএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad