ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

দেশে ফিরতেই গ্রেফতার নওয়াজ শরিফ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৮
দেশে ফিরতেই গ্রেফতার নওয়াজ শরিফ নওয়াজ শরিফ ও মরিয়ম নওয়াজ, ছবি: সংগৃহীত

ঢাকা: দেশে ফেরার পর দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার মেয়ে মরিয়ম নওয়াজকে গ্রেফতার করা হয়েছে।

শুক্রবার (১৩ জুলাই) স্থানীয় সময় রাত পৌনে ৯টার দিকে লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাদের গ্রেফতার করে ন্যাশনাল অ্যাকাউন্টিবেল ব্যুরোর (এনএবি) কর্মকর্তারা। গ্রেফতারের আগে লন্ডন থেকে আবুধাবি হয়ে বিমানবন্দরে পৌছানোর পরপরই তাদের পাসপোর্ট জব্দ করে ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি।

 

এর আগে এক ভিডিও বার্তায় আগামী প্রজন্মের জন্য সুন্দর পাকিস্তান গড়ার কাজে সহযোগিতা করতে দেশবাসীর প্রতি আহ্বান নওয়াজ শরিফ। তিনি বলেন, আমি আগে থেকেই বুঝতে পেড়েছি দেশে ফেরার পরপরই আমাকে গ্রেফতার করা হতে পারে। তা সত্ত্বেও আমি এসেছি। কারণ পাকিস্তানের জনগণ জানান তাদের জন্য আমি কি করেছি।

গত ৬ জুলাই (শুক্রবার) দুর্নীতির দায়ে পাকিস্তানের এ সাবেক প্রধানমন্ত্রীকে ১০ বছরের কারাদণ্ড ও তার মেয়ে মরিয়ম নওয়াজকে সাত বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি নওয়াজকে ৮০ লাখ ব্রিটিশ পাউন্ড ও মরিয়মকে ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করা হয়। রায় ঘোষণার সময় তার লন্ডনে অবস্থান করছিলেন।

নওয়াজের বিরুদ্ধে বিচারাধীন চারটি মামলার একটির রায় ঘোষণায় এ আদেশ দেওয়া হয়। মামলাটিতে তার মালিকানায় লন্ডনের অভিজাত ভবনে অ্যাপার্টমেন্ট থাকার অভিযোগ করা হয়।

এছাড়া গত বছর পানামা পেপারস কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে প্রধানমন্ত্রীর পদ হারান নওয়াজ। পানামা ভিত্তিক ল’ফার্ম মোসাক ফনসেকা থেকে ১১ দশমিক ৫ মিলিয়ন নথি ইন্টারনেটে ফাঁস হয়। এর ফলে বিশ্বের ক্ষমতাধর এবং নামকরা সব রাজনীতিবিদ, ব্যবসায়ী, তারকা ও অপরাধীদের আর্থিক কেলেঙ্কারির কথা প্রকাশ্যে আসে। ফাঁস হওয়া এসব তথ্য ‘পানামা পেপারস কেলেঙ্কারি’ নামে পরিচিতি পায়।

পানামা পেপারস কেলেঙ্কারির মাধ্যমে নওয়াজ শরিফের সন্তানদের সঙ্গে অফশোর কোম্পানির যোগাসাজশ প্রকাশ হয়ে পড়ে। এই কোম্পানিগুলোর মাধ্যমেই আভেনফিল্ড হাউজে বিলাসবহুল অ্যাপার্টমেন্ট ক্রয়সহ বিভিন্ন খাতে অবৈধ উপায়ে অর্থ লেনদেন করার অভিযোগ ওঠে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে নওয়াজ শরিফকে রাজনৈতিক দলের নেতৃত্ব দানের অযোগ্য ঘোষণা করেন পাকিস্তানের সুপ্রিম কোর্ট। এর ফলে নিজ দল পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল) প্রধানের পদ থেকেও তিনি চ্যুত হন।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৮
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।