ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জার্মানি রাশিয়া দ্বারা নিয়ন্ত্রিত: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, জুলাই ১১, ২০১৮
জার্মানি রাশিয়া দ্বারা নিয়ন্ত্রিত: ট্রাম্প ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ঢাকা: বেলজিয়ামের ব্রাসেলসে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) প্রধান জেন্স স্টলেনবার্গের সঙ্গে বৈঠকে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জার্মানি পুরোপুরি রাশিয়া দ্বারা নিয়ন্ত্রিত। এটা ন্যাটোর জন্য খুবই খারাপ।

ন্যাটো প্রধান জেন্স স্টলেনবার্গের সঙ্গে বৈঠকে তিনি বলেন, জার্মানি রাশিয়া থেকে প্রাকৃতিক গ্যাস আমদানি নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি করছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, জার্মানির আমদানি করা গ্যাসের ৭০ ভাগ রাশিয়ার।

কিন্তু জার্মানি সরকারিভাবে বলছে, তারা ৫০.৭৫ শতাংশ রাশিয়ার গ্যাস আমদানি করেছে।

এ সময় তিনি ন্যাটো পরিচালনার ক্ষেত্রে ইউরোপের দেশগুলোর পর্যাপ্ত অর্থ পরিশোধের ব্যর্থতার অভিযোগ তোলেন।

এদিকে, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক ট্রাম্পের বিরুদ্ধে প্রতিনিয়ত ইউরোপ সমালোচনার অভিযোগ তুলছেন। টুইট বার্তায় টাস্ক লিখেছেন, প্রিয় আমেরিকা তোমার বন্ধুদের সম্মান করো। সবশেষে তোমার খুব বন্ধু নেই।

টাস্ক বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন প্রতিরক্ষা খাতে রাশিয়ার থেকে বেশি ব্যয় করে। এটা প্রায় চীনের সমান। পুতিন সম্পর্কে টাস্ক বলেছেন, এটা সবসময় জানা যায়, কে আপনার কৌশলী বন্ধু আবার কে আপনার কৌশলী শত্রু।

বুধবার (১১ জুলাই) থেকে ন্যাটো সম্মেলন শুরু হয়েছে। এ সম্মেলনের এক সপ্তাহ পর হেলসিংকিতে ট্রাম্প রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, জুলাই ১১, ২০১৮
এএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।