ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

থাই গুহা থেকে উদ্ধার ৬, বৃষ্টিতে বিঘ্ন তৎপরতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, জুলাই ৮, ২০১৮
থাই গুহা থেকে উদ্ধার ৬, বৃষ্টিতে বিঘ্ন তৎপরতা ফুটবলারদের উদ্ধারে অভিযানে নেমেছে উদ্ধারকারী দল। ( ছবি: সংগৃহীত)

থাইল্যান্ডের উত্তরাংশের গুহায় আটকেপড়া ফুটবলারদের মধ্যে এখন পর্যন্ত ছয় কিশোরকে উদ্ধার করেছে উদ্ধারকারী দল।

 

 

 

রোববার (৮ ‍জুলাই) স্থানীয় সময় সকাল ১০টায় শুরু হওয়া এ উদ্ধার অভিযানে অংশ নিয়েছেন পাঁচ সদস্যের থাইল্যান্ডের এলিট নেভি সিল ও ১৩ জন বিদেশি ডুবুরী।

** থাই গুহায় যেভাবে চলছে উদ্ধার কার্যক্রম 

এদিকে গুহার বাইরে বৃষ্টি শুরু হওয়ায় বিশ্লেষকরা ধারণা করছেন, উদ্ধার কার্যক্রমে বিঘ্ন ঘটতে পারে।

 

অভিযান দলের প্রধান নারংসাক ওসতানাকর্ণ আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ১৮ জন উদ্ধারকারী কিশোরদের উদ্ধারের জন্য গুহার ভেতর প্রবেশ করেছেন।  

তিনি আরও বলেন, রোববার চূড়ান্ত দিন। কিশোররা যেকোনো চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে। উদ্ধার হওয়া কিশোরদের চিকিৎসকরা পর্যবেক্ষণ করবেন। তাদের শারীরিক ও মানসিক অবস্থা পর্যবেক্ষণ করা হবে।  

উদ্ধার দলের প্রধান আরও জানান, কিশোরদের দ্রুত বের করে আনতে তাদের বাবা মায়েরা সম্মতি দিয়েছেন।  

তিনি জানান, উদ্ধার কাজের সব ধরনের হালনাগাদ তথ্য জানিয়ে দেওয়া হবে। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন। সফল অভিযানের জন্য আপনাদের শুভকামনা দরকার।  

এর আগে ২৩ জুন ১১ থেকে ১৬ বছরের ১২ জন ক্ষুদে ফুটবলার তাদের ২৫ বছর বয়সী কোচসহ হারিয়ে যায়। তারা তাদের বার্ষিক ভ্রমণ ও ফিল্ড ট্রিপের জন্য বের হয়েছিল। ২ জুলাই দেশটির চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় ব্রিটিশ ও থাই ডুবুরী দল কোচসহ নিখোঁজ ১২ ফুটবলারের সন্ধান পায়।

বন্যার পানির কারণে গুহার অনেক স্থান ডুবে রয়েছে, এতে অক্সিজেনের স্বল্পতা তৈরি হয়েছে। এরই মধ্যে অক্সিজেন দিতে গিয়ে প্রাণ গেছে এক ডুবুরীর। ফেরার পথে ট্যাংকে অক্সিজেন ফুরিয়ে যাওয়ার কারণে তার মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, জুলাই ৮, ২০১৮
এএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad