ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নথিবিহীন অভিবাসীদের তাৎক্ষণিক ফিরিয়ে দেওয়া উচিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, জুন ২৫, ২০১৮
নথিবিহীন অভিবাসীদের তাৎক্ষণিক ফিরিয়ে দেওয়া উচিত ডোনাল্ড ট্রাম্প

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নথিবিহীন যেকোন মানুষ যারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে তাদের তাৎক্ষণিক বিতাড়িত করা উচিত। এক্ষেত্রে কোনো আইনি প্রক্রিয়া অনুসরণের দরকার নেই। 

এর আগে কেন্দ্রীয় আমেরিকা ও মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে হাজারও অভিবাসীর অনুপ্রবেশ বন্ধের নির্দেশ দেন মার্কিন প্রেসিডেন্ট। চলতি বছরের মে মাসের প্রথম সপ্তাহে অনুপ্রবেশকারী প্রাপ্তবয়স্কদের অপরাধী হিসেবে চিহ্নিত করা হয়।

এছাড়া তাদের শিশুকে পরিবার থেকে বিচ্ছিন্ন করা হয়।

যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশে ট্রাম্পের অভিবাসন নীতি নিয়ে সমালোচনার সৃষ্টি হলে ট্রাম্প পরিবার বিচ্ছিন্নের পদক্ষেপ থেকে সরে আসেন। তবে তিনি এ ইস্যুতে কট্টরপন্থী বক্তব্য দেওয়া অব্যাহত রেখেছেন।
  
রোববার (২৪ জুন) ডোনাল্ড ট্রাম্প তার অফিসিয়াল টুইটারে লিখেছেন, আমরা সেসব লোককে গ্রহণ করবো না, যারা আমাদের দেশকে আক্রমণ করে।  

টুইট বার্তায় তিনি লিখেছেন, যখন কেউ আসবে, তাদের অবশ্যই তাৎক্ষণিকভাবে কোন আইনি প্রক্রিয়া ছাড়া ফেরত পাঠানো দরকার।  

অভিবাসন নীতি নিয়ে টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন, ভালো অভিবাসন নীতির ক্ষেত্রে আমাদের ব্যবস্থা হাস্যকর। আইন ও শৃঙ্খলার ক্ষেত্রেও।  

এদিকে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী প্রায় সকল পরিবার আশ্রয়ের জন্য আবেদন করেছে।  

পরিবার বিচ্ছিন্নের পদক্ষেপ থেকে সরে দাড়ানোর পর এমন মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট। এর আগে দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো অভিবাসী নিয়ে উপাত্ত প্রকাশ করেছিল।

বুধবারে প্রকাশিত হোমল্যান্ড সিকিউরিটির উপাত্তে বলা হয়, ‘জিরো টলারেন্স’ নীতির কারণে পরিবার বিচ্ছিন্ন ৫২২ শিশুকে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। বাকি ২ হাজার ৫৩ পরিবার বিচ্ছিন্ন শিশু মার্কিন সরকারের হেফাজতে রয়েছে।

হোমল্যান্ড সিকিউরিটির বিবৃতিতে আরও বলা হয়, হেফাজতে থাকা সকল শিশুর অবস্থান সরকার জানে। তাদের পরিবারে যুক্ত করার ব্যাপারে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেছেন, আশ্রয়হীনদের আশ্রয় দেয়ার জন্য সামরিকবাহিনী তাদের ঘাটিতে দুইটি ক্যাম্প নির্মাণের প্রস্তুতি নিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, জুন ২৫, ২০১৮
এএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ