ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীন সফরে যাবেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৩ ঘণ্টা, জুন ২৫, ২০১৮
চীন সফরে যাবেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ...

চীন ও যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক বাণিজ্য দ্বন্দ্বের মাঝে চলতি সপ্তাহে চীন সফর করবেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। বিশ্লেষকরা বলছেন, উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণে বেইজিংয়ের সহযোগিতার জন্য এ সফর করছেন তিনি।

মঙ্গলবার (২৬ জুন) থেকে বৃহস্পতিবার (২৮ জুন) পর্যন্ত বেইজিংয়ের ঊধ্বর্তন সামরিক কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন ম্যাটিস।  

রোববার (২৪ জুন) মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানান, দক্ষিণ চীন সাগরে চীনের অস্ত্রগত কৌশলী অবস্থার জন্য পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র।

এছাড়াও এ অঞ্চলে মার্কিন সরকারের সামরিক শক্তি বাড়ানোর পরিকল্পনাও আছে বলে জানান তিনি।  

চারদিনের এ সফরে দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করবেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। পেন্টাগন প্রধান আশা করেন, উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি নিশ্চিতকরণে চীন ভূমিকা রাখবে।

ম্যাটিস সংবাদমাধ্যমকে বলেন, যুক্তরাষ্ট্র, চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ার একটা সার্বজনীন লক্ষ্য রয়েছে। এই দেশগুলো উত্তর কোরিয়ার পূর্ণাঙ্গ, যাচাইযোগ্য পারমাণবিক নিরস্ত্রীকরণ চায়।

চীন থেকে দক্ষিণ কোরিয়ার সিউলে যাবেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। এরপর শুক্রবার জাপান গিয়ে জেমস ম্যাটিসের সফর শেষ হবে। এসময় দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী সং ইয়ং মো এবং জাপানের প্রতিরক্ষা প্রধান ইটসুনরি ওনোদেরার সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।   

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, জুন ২৫, ২০১৮
এএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ