ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রেক্সিট: চূড়ান্ত গণভোটের দাবিতে লন্ডনে পদযাত্রা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
ব্রেক্সিট: চূড়ান্ত গণভোটের দাবিতে লন্ডনে পদযাত্রা ব্রেক্সিটের চূড়ান্ত গণভোটের দাবিতে সমবেত ইইউ’র হাজারও সমর্থক, ছবি: সংগৃহীত

ঢাকা: সেন্ট্রাল লন্ডনে ব্রেক্সিটের চূড়ান্ত গণভোটের দাবিতে সমবেত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) হাজারো সমর্থক। শনিবার (২৩ জুন) লন্ডনে পদযাত্রা করে ব্রিটিশ সরকারের কাছে এ দাবি জানান তারা।

২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার জন্য গণভোটের আয়োজন করে ইংল্যান্ড। এ গণভোটে ৫২ শতাংশ মানুষ ইউনিয়ন থেকে বেরিয়ে আসার পক্ষে ভোট দেন।

আর ইইউ এর পক্ষে ভোট দেন ৪৮ শতাংশ মানুষ।

ওই ঘটনার দুই বছর পর ‘পিপলস ভোট’ নামের ব্রেক্সিট বিরোধী গ্রুপ এ পদযাত্রার আয়োজন করে। ব্রেক্সিট ইস্যুতে চলতি বছরের এপ্রিলে এ সংগঠনটির যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠার পর থেকেই ব্রেক্সিট বিল নিয়ে চূড়ান্ত গণভোটের দাবিতে ক্যাম্পেইন চালিয়ে আসছে  ‘পিপল’স ভোট’।  

এদিকে গত সপ্তাহে করা এক জরিপে দেখা যায়, ৪৮ শতাংশ উত্তরদাতা ব্রেক্সিট বিলের চূড়ান্ত গণভোটের পক্ষে রায় দিয়েছেন। আর ২৫ শতাংশ উত্তরদাতা এ গণভোট সমর্থন করেন না।  

খবরে বলা হয়েছে, ব্রেক্সিট বিলের চূড়ান্ত অবস্থা কেমন হবে তা নিয়ে এখনও অনিশ্চিয়তা রয়েই গেছে। আগামী বছরের মার্চে ব্রেক্সিট কার্যকর হওয়ার পর ইইউ’র সঙ্গে ব্রিটেনের নতুন বাণিজ্যিক সম্পর্ক কেমন হবে তা নিয়ে বিতর্ক রয়েছে।  

এ বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মের কনজারভেটিভ সরকার ও বিরোধীদের মধ্যেও কী চুক্তি হতে পারে তা নিয়েও চূড়ান্ত কোনো আলোচনায় পৌঁছানো যায়নি।  

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
এএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।