ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ফের মার্কিন নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
ফের মার্কিন নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়া ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরও এক বছরের জন্য উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে বলেছেন, দেশটি এখনও বড় ধরনের হুমকি। 

অথচ সিঙ্গাপুরে ট্রাম্প-কিমের ঐতিহাসিক বৈঠকের পর গত ১৩ জুন টুইটারে ট্রাম্প বলেছিলেন, এখন সবাই আগের থেকে অনেক নিরাপদ। উত্তর কোরিয়ার কাছ থেকে এখন আর কোনো পারমাণবিক হুমকি নেই।

 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার দুইটি সামরিক মহড়া স্থগিতের পর শুক্রবার (২২ জুন) নতুন করে এ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়।

তবে পেন্টাগন বলছে, দুই দেশের ডিপ্লোম্যাটিক আলোচনা এগিয়ে নিয়ে যেতেই এ কৌশল।

নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর পর ট্রাম্প একটি নোটিশের মাধ্যমে মার্কিন কংগ্রেসকে জানান, উত্তর কোরিয়ার সরকারের বিভিন্ন কার্যকলাপ, নীতি এবং কোরীয় উপদ্বীপে ঝুঁকিপূর্ণ অস্ত্রের অস্তিত্ব এখনও যুক্তরাষ্ট্রের নিরাপত্তা, পররাষ্ট্র নীতি ও অর্থনীতির জন্য হুমকি।

২০০৮ সালে উত্তর কোরিয়া ইস্যুতে জাতীয় জরুরি অবস্থা জারি করে যুক্তরাষ্ট্র। এরপর থেকে নিয়মিতভাবে এ জরুরি অবস্থা ও বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে থাকেন মার্কিন প্রেসিডেন্টরা।  

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।