ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন পণ্যে ইইউ'র শুল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, জুন ২২, ২০১৮
মার্কিন পণ্যে ইইউ'র শুল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকর মার্কিন পণ্যে ইইউ'র শুল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকর

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো যুক্তরাষ্ট্রের পণ্যের ওপর পাল্টা শুল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকর করতে যাচ্ছে। শুক্রবার (২২ জুন) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। 

জুনের প্রথম সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর স্টিল পণ্যে ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়াম পণ্যে ১০ শতাংশ শুল্ক আরোপ করে।

ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য কমিশনার সিসিলিয়া ম্যালমস্ট্রম আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমকে বলেন, আমরা এই অবস্থানে আসতে চাইনি।

ইউরোপীয় ইউনিয়নের স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্যে আমেরিকার একতরফা ও অহেতুক শুল্ক আরোপের কারণে আমাদের এ অবস্থানে আসতে হয়েছে।  

আমেরিকান পণ্যে শুল্ক আরোপের তালিকা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। যেখানে প্রায় ২ দশমিক ৮ বিলিয়ন ইউরো সমমূল্যের শুল্ক আরোপ করা হবে। এ তালিকায় কৃষি পণ্য থেকে হুইস্কি, মোটরবাইক, স্টিল পণ্য রয়েছে। কৃষিপণ্যের মধ্যে রয়েছে চাল ও অরেঞ্জ জুস।

ইউরোপীয় ইউনিয়নের শুল্ক আরোপের সিদ্ধান্ত শুক্রবার থেকে আনুষ্ঠানিকভাবে কার্যকর হচ্ছে।

ম্যালমস্ট্রম বলেন, আন্তর্জাতিক বাণিজ্যের নিয়মগুলো নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করা হয়েছে। এজন্য আমেরিকান অংশীদাররাও আমাদের সঙ্গে কাজ করেছেন। আমরা শুল্ক আরোপের প্রতিক্রিয়ায় একে নষ্ট করিনি।  

তিনি আরও বলেন, তাদের শুল্ক আরোপের সিদ্ধান্ত আনুপাতিক, যৌক্তিক এবং বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়ম বর্হিভূত নয়।

বিশ্বের অন্য দেশগুলোও যুক্তরাষ্ট্রের ওপর পাল্টা শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছে। কানাডা, মেক্সিকো, চীনও শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে। একারণে বিশ্লেষকরা বিশ্ব বাণিজ্য যুদ্ধের আশঙ্কা করছেন।  

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জুন ২২, ২০১৮
এএইচ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ