ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তিন মিনিট আগে লাঞ্চে যাওয়ায় জরিমানা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, জুন ২২, ২০১৮
তিন মিনিট আগে লাঞ্চে যাওয়ায় জরিমানা! ...

লাঞ্চ বিরতির তিন মিনিট আগে ডেস্ক ছেড়েছিলেন। আর এ কারণে জরিমানা গুণতে হয়েছে এক চাকরিজীবীকে! এমনকি প্রতিষ্ঠানটি তাকে তিরষ্কারও করেছিল।

ঘটনাটি ঘটেছে জাপানে। দেশটির কৌবে শহরের ওয়াটার ওয়ার্কস ব্যুরোতে কাজ করেন ওই চাকরিজীবী।

তার বয়স ৬৪ বছর।  

এ ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষ অবশ্য সংবাদ সম্মেলনের মাধ্যমে ওই চাকরিজীবীর ওপর নেওয়া পদক্ষেপের জন্য দুঃখও প্রকাশ করেছেন।  

ওয়াটার ওয়ার্কসের এক কর্মকর্তা জানান, ৬৪ বছর বয়সী ওই চাকরিজীবী লাঞ্চ বিরতি শুরু হওয়ার তিন মিনিট আগে ডেস্ক ছাড়েন। গত সাত মাসে ২৬ বার এমন কাজ করেছিলেন তিনি। যার কারণে তাকে জরিমানা দিতে হয়েছে অর্ধেকদিনের বেতন।  

ওই প্রতিষ্ঠান বলছে, জাপানের সরকারি চাকরির নিয়ম অনুযায়ী প্রত্যেক চাকরিজীবীকে তাদের কাজে একাগ্র থাকতে হয়। তিনি এ নিয়ম ভঙ্গ করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই এ ঘটনার সমালোচনাও করেছেন। এক ব্যক্তি টুইট করেছেন, এখন জীবন কঠিন হয়ে যাচ্ছে। কোন চা বিরতি নেই, সিগারেট বিরতি নেই, এমনকি চ্যাটিংও করা যায় না।

ওয়াটার ওয়ার্কস ব্যুরোর জেনারেল অ্যাফেয়ার্স কর্মকর্তা জেন ওকা অবশ্য বলেছেন, সরকারি কর্মচারী হিসেবে যথাযথভাবে দায়িত্ব পালন করতে আমরা বাধ্য।

দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে বিতর্কিত এ শ্রম আইন নিয়ে কাজ করছেন।  

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, জুন ২২, ২০১৮
এএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad