ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্বে বাস্তুহারা ৬ কোটি ৮৫ লাখ মানুষ: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, জুন ১৯, ২০১৮
বিশ্বে বাস্তুহারা ৬ কোটি ৮৫ লাখ মানুষ: জাতিসংঘ মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা (ফাইল ছবি)।

ঢাকা: যুদ্ধ, সহিংসতা ও নিপীড়নের কারণে বিশ্বজুড়ে প্রায় ছয় কোটি ৮৫ লাখ মানুষ নিজেদের বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ।

মঙ্গলবার (১৯ জুন) জাতিসংঘ বলে, মিয়ানমার ও সিরিয়ার মতো জায়গা থেকে লক্ষণীয়ভাবে মানুষ বাস্তুহারা হয়েছেন।

ধারা মতে, ২০১৭ সালের শেষ নাগাদ এ সংখ্যা আগের বছরের তুলনায় প্রায় ৩০ লাখ বেশি।

জাতিসংঘ শরণার্থী সংস্থার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, এক দশক আগে বিশ্বজুড়ে বাস্তুহারার সংখ্যা ছিল প্রায় চার কোটি ২৭ লাখ। যা থেকে এখন প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এতে বলা হয়, বিশ্বজুড়ে বাস্তুহারার বর্তমান এ সংখ্যা থাইল্যান্ডের পুরো জনসংখ্যার সমতুল্য এবং বিশ্বব্যাপী প্রতিটি রাষ্ট্র থেকে গড়ে ১১০ জনের মতো।

জাতিসংঘের হাইকমিশনার (শরণার্থী) ফিলিপো গ্রান্দি বলেন, ‘আমরা চরমমুহূর্তে আছি, বিশ্বব্যাপী যেখানে সফলতা আসছে, সেখানে জোর করে বাস্তুহারার ব্যাপারটি শৃঙ্খলায় আনতে হবে। এ জন্য অনেক নজর দেওয়া প্রয়োজন, যাতে দেশ ও সম্প্রদায়ের মধ্যে এই রকম আচরণ আর না করা হয়।

জেনেভায় জাতিসংঘের এ রিপোর্টটি প্রকাশের আগে তিনি বলেন, এ পর্যন্ত যারা বাস্তুহারা হয়েছেন, তার মধ্যে শুধুমাত্র ১০টি দেশেরই ৭০ শতাংশ মানুষ।

ফিলিপো গ্রান্দি বলেন, যদি ওই ১০টি দেশ বা তাদের মধ্যে উল্লেখযোগ্যগুলোর অরাজকতার সমাধান করা যায়, তাহলে প্রতিবছরই বৃদ্ধির পরিবর্তে লক্ষণীয়ভাবে বাস্তুহারা মানুষের সংখ্যা হ্রাস পাবে। আর আমরা সেটা করতে পারি।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুন ১৯, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।