ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ান শরণার্থী শিবিরে অ্যাঞ্জেলিনা জলি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, জুন ১৭, ২০১৮
সিরিয়ান শরণার্থী শিবিরে অ্যাঞ্জেলিনা জলি সিরিয়ান শরণার্থী শিবিরে জলি

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জলি ইরাকের উত্তরাংশের সিরিয়া শরণার্থীদের একটি ক্যাম্প পরিদর্শন করেছেন। 

রোবরাব (১৭ জুন) তিনি শরণার্থীদের সঙ্গে দেখা করেন। গত কয়েকবছর ধরে মানবেতর জীবনযাপন করছেন গৃহযুদ্ধের শিকার এ শরণার্থীরা।

জাতিসংঘের কর্মকর্তারা জানান, রোবরার সকালে পৌঁছানোর পর ক্যাম্পের পরিবারগুলোর সঙ্গে দেখা করেন জলি। হলউডের জনপ্রিয় এ অভিনেত্রী ডমিজ ক্যাম্প পরিদর্শন করেন। এ ক্যাম্পে প্রায় ৩৩ হাজার সিরিয়ান শরণার্থী রয়েছে।  

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমকে জানায়, জলি ইরাকের উত্তরাংশের শহর পশ্চিম মসুলের শরণার্থীদের সঙ্গে দেখা করেন। মসুল শহর দখল করে খিলাফত ঘোষণা করেছিল বিদ্রোহীরা। গতবছর আইএস মসুল শহরের নিয়ন্ত্রণ ছেড়ে দেয়।  

শরণার্থীদের ক্যাম্প পরিদর্শন শেষে জাতিসংঘের এক বিবৃতিতে জলি জানান, জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) সঙ্গে কাজের মধ্যে এখানে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি দেখেছেন তিনি। সেখানকার মানুষরা তাদের সবকিছু হারিয়েছেন।

এ বিবৃতিতে তিনি আরও বলেন, তারা নিঃস্ব। তাদের শিশুদের জন্য কোনো ওষুধ নেই। অনেকের খাওয়ার সুপেয় পানিও নেই।  

মানবেতর জীবনযাপন করা এ শরণার্থীদের সহযোগিতায় বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বানও জানান এ অভিনেত্রী।  

হলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জলি ২০০১ সাল থেকে জাতিসংঘ শরণার্থী সংস্থার সঙ্গে কাজ করছেন। ইরাক, কম্বোডিয়া, কেনিয়ার অনেক শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন তিনি। ইরাকের শরণার্থী ক্যাম্পে এটি তার পঞ্চম সফর।  
বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, জুন ১৭, ২০১৮
এএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।