ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

হকিংয়ের কণ্ঠস্বর দীপ্তি ছড়াবে মহাকাশে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
হকিংয়ের কণ্ঠস্বর দীপ্তি ছড়াবে মহাকাশে স্টিফেন হকিং

পদার্থবিদ স্টিফেন হকিংয়ের কণ্ঠস্বর পাঠানোর সিদ্ধান্ত হয়েছে মহাকাশের ব্ল্যাকহোলে। একইসঙ্গে তার দেহভস্ম রাখা হবে কিংবদন্তি বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন ও চালর্স ডারউইনের সমাধির মাঝে।

ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে স্মরণসভার পর বিখ্যাত এ পদার্থবিদের কণ্ঠস্বর মহাকাশযানে সম্প্রচারের জন্য পাঠানো হবে। স্টিফেন হকিংয়ের শান্তি ও আশার এ বাণী কম্পোজ করেছেন গ্রিক কম্পোজার ভ্যানগেইলস।

যিনি অস্কার বিজয়ী চলচ্চিত্র ক্যারোটিকস অব ফায়ারের সংগীত কম্পোজিশনের জন্য বিখ্যাত। কম্পোজিশনটি মহাকাশে পাঠানো হবে স্পেনের ইউরোপিয়ান স্পেস এজেন্সি থেকে।

প্রফেসর হকিংয়ের কন্যা লুসি বলেছেন, এটা সুন্দর ও সাংকেতিক ব্যঞ্জনা যা গ্রহে আমাদের বাবার উপস্থিতির সঙ্গে তার মহাকাশে যাওয়ার ইচ্ছা ও মনের মধ্যে বিশ্ব নিয়ে অনুসন্ধানের সংযোগ তৈরি করবে।

‘সম্প্রচারটি পাঠানো হবে ১এ ০৬২০-০০ নামের ব্ল্যাকহোলের কাছে। ব্ল্যাকহোলটি বামুন তারার সঙ্গে একটি বাইনারি প্রক্রিয়ার মধ্যে অবস্থান করে। এটা আশা ও শান্তির বার্তা। এ বার্তায় ঐক্য ও সংগঠিতভাবে বসবাসের প্রয়োজনীয়তার কথা বলা রয়েছে। ’

প্রফেসর হকিংয়ের সন্তানরা তাদের বাবাকে বিশেষভাবে সমাহিত করার জন্য অ্যাবে কর্তৃপক্ষের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। স্টিফেন হকিং চলতি বছরের মার্চে ৭৬ বছর বয়সে মারা যান। তিনি ৫৫ বছর ধরে মোটর নিউরো রোগে ভুগেছিলেন।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
এএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।