ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন সম্পর্কে জড়াচ্ছে উ কোরিয়া!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, জুন ১১, ২০১৮
যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন সম্পর্কে জড়াচ্ছে উ কোরিয়া! প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরিয়া নেতা কিম। ছবি: সংগৃহীত

ঢাকা: অনুষ্ঠেয় ১২ জুন ট্রাম্প-কিমের সিঙ্গাপুরের বৈঠকের মাধ্যমে বিচ্ছিন্ন দেশ হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি নতুন সম্পর্ক স্থাপনের সম্ভাবনা দেখতে পেয়েছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের ঐতিহাসিক আলোচনার একদিন আগে সোমবার (১১ জুন) এ সম্ভাবনা উল্লেখ করে তারা।

তাদের মতে, দুই দেশের প্রধানদের মধ্যে এ গুরুত্বপূর্ণ বৈঠক যুক্তরাষ্ট্রের সঙ্গে কয়েক দশকের চলমান বিরোধিতার সংকট নিরসন হবে উত্তর কোরিয়ার।

এদিকে, অনেক প্রত্যাশিত এ বৈঠক নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমি এ নিয়ে ভালো অনুভূতি পাচ্ছি।

উভয় নেতা আলোচনার জন্য রোববার (১০ জুন) সিঙ্গাপুরে পৌঁছেছেন। আর যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার দুই নেতার মধ্যে এটিই প্রথম বৈঠক অধিবেশন।

এ নিয়ে ট্রাম্প সোমবার সকালে টুইটে বলেছেন, বৈঠক ঘিরে এশিয়ান দেশ সিঙ্গাপুরের আকাশে উত্তেজনা বিরাজ করছে। এটা খুব ভালো।

ট্রাম্প আশা করছেন, বৈঠকটি এমন একটি প্রক্রিয়া চালু করবে অবশেষে দেখা যাবে কিম তার পরমাণু অস্ত্র ব্যবহার পরিত্যাগ করছেন। কিন্তু উত্তর কোরিয়ার দৃষ্টিকোণ সবসময় আরও অস্বচ্ছ হয়।

তবে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলো সাধারণত উভয় দেশের নেতার বর্তমান কার্যক্রমের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন করেনি। তারা বৈঠকের মাধ্যমে দুই দেশ কেবলমাত্র সাময়িক একটি সম্পর্কের দিকে অগ্রসর হচ্ছে উল্লেখ করেছে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জুন ১১, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।