ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গুয়াতেমালার অগ্ন্যুৎপাতে নিহত বেড়ে ৭৫, নিখোঁজ ১৯২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, জুন ৬, ২০১৮
গুয়াতেমালার অগ্ন্যুৎপাতে নিহত বেড়ে ৭৫, নিখোঁজ ১৯২ অগ্ন্যুৎপাতে নিহতদের কফিন বয়ে নিয়ে যাচ্ছেন স্থানীয়রা। ছবি: সংগৃহীত

গুয়াতেমালার অগ্ন্যুৎপাতে নিহতের সংখ্যা বেড়ে ৭৫ জনে দাঁড়িয়েছে। তাছাড়া এখনও পর্যন্ত নিখোঁজ রয়েছে প্রায় ২০০ জন। স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে এই তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

দেশটির জাতীয় দুর্যোগ বিষয়ক সংস্থা কনরেড বলছে, চার দশকের বেশি সময় পর সংঘটিত ‘ফুয়েগো’ নামের এই অগ্ন্যুৎপাতে মঙ্গলবার (৫ জুন) পর্যন্ত ১৯২ জন নিখোঁজ হয়েছেন।  

এদিকে দেশটির ভূমিকম্প, অগ্নুৎপাত ও আবহাওয়া বিষয়ক প্রতিষ্ঠান ইনসিভুমেহ, মঙ্গলবারের শুরুতে আবারও অগ্ন্যুৎপাত শুরু হলে সর্বোচ্চ সর্তকতা জারি করে।

পাশাপাশি স্থানীয়দের সেখান থেকে সরিয়ে দেওয়া ও উদ্ধারকাজের তৎপরতা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়।
রোববার জেগে ওঠে ‘ফুয়েগো’ নামে আগ্নেয়গিরিটি।                                          ছবি: সংগৃহীত
রোববার (৩ জুন) গুয়াতেমালার রাজধানীর ৪৪ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ফুয়েগো নামের এই আগ্নেয়গিরিটি জেগে উঠে। ছড়িয়ে পড়তে থাকে ছাই। রাজধানী গুয়াতেমালা সিটির প্রায় ৪৪ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এই আগ্নেয়গিরির লাভা-ছাইয়ে আক্রান্ত হতে থাকে বারানকাস দে সেনিজাস, মিনারেল, সেকা, তানিলুয়া, লাস লাজাস, বারানকা হোন্ডাসহ অনেক জনপদ।

সরকারের তরফ থেকে জানানো হয়েছে, এবার এই অগ্নুৎপাতে প্রায় ১৭ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন।

বিশেষজ্ঞদের মতে, এই আগ্নেয়গিরিতে সর্বপ্রথম ১৯৭৪ সালে অগ্ন্যুৎপাত হয়। তারপর থেকে নিয়মিত বিরতিতে এর লাভা-ছাই ছড়াতে থাকে।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জুন ০৬, ২০১৮
এএইচ/এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ