ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

১ মিলিয়ন ডলার মুচলেকায় জামিন পেলেন উইনস্টেইন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, মে ২৬, ২০১৮
১ মিলিয়ন ডলার মুচলেকায় জামিন পেলেন উইনস্টেইন হার্ভে উইনস্টেইন

ঢাকা: এক মিলিয়ন ডলারের বিনিময়ে যৌন নিপিড়নের মামলায় জামিন পেয়েছেন হলিউডের অন্যতম প্রভাবশালী প্রযোজক হার্ভে উইনস্টেইন। ম্যানহাটনের একটি আদালত শুক্রবার (২৫ মে) তাকে জামিন দেন। 

এর আগে একই দিন স্থানীয় সময় সকালে নিউইয়র্ক পুলিশের কাছে ধরা দিলে চলমান মামলায় ৬৬ বছর বয়সী এই প্রযোজককে গ্রেফতার দেখানো হয়।

এক অভিনেত্রীকে ধর্ষণ ও আরেক অভিনেত্রীকে বিকৃত যৌনতায় বাধ্য করার অভিযোগে উইনস্টেইনের বিরুদ্ধে দায়ের করা মামলার তদন্ত চলছে।

শুক্রবারই তাকে আদালতে তোলা হয়।

গত বছরের অক্টোবরে উইনস্টেইনের বিরুদ্ধে যৌন নিপীড়নের দু’টি প্রতিবেদন প্রকাশ করে নিউইয়র্ক টাইমস ও নিউইয়র্কার। এতে পুরো বিশ্বের রূপালি জগতে কাঁপুনি ধরে যায়। হলিউডের অনেক খ্যাতিমান তারকারা উইনস্টেইনের যৌন নিপীড়নের শিকার হয়েছেন বলে অভিযোগ তুলতে থাকেন। শুরু হয় ‘মিটু’ (#MeToo) শীর্ষক হ্যাশট্যাগ প্রচারণা, যার মাধ্যমে বলা হতে থাকে ‘আমিও নিপীড়নের শিকার হয়েছি’।  

এই হ্যাশট্যাগ হলিউড ছাড়িয়ে বলিউডসহ পুরো বিশ্বের নারীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। যুক্তরাজ্যসহ অনেক সরকারেই রদবদল আসে হ্যাশট্যাগের মাধ্যমে যৌন নিপীড়নের অভিযোগ ওঠার পর।

নিজের প্রতিষ্ঠিত কোম্পানি থেকে বরখাস্ত হন হার্ভে। এই চলচ্চিত্র মুঘলকে তারপর থেকেই লন্ডন, লস অ্যাঞ্জেলেস ও নিউইয়র্ক পুলিশের তদন্তাধীন বেশ কিছু মামলায় দৌঁড়ঝাপ করতে হচ্ছিল।

যদিও তিনি অস্বাভাবিক যৌনতার বিষয় আদালতে অস্বীকার করেন এবং তার আইনজীবী বিবিসিকে বলেছেন, তার মক্কেল নির্দোষ এবং তিনি তদন্তে দোষী সাব্যস্ত হবেন না।

উইনস্টেইনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তোলা অভিনেত্রী রোজ ম্যাকগভান বিবিসিকে বলেছেন, অভিযুক্তকে আটক করে আদালতে তোলার দিনটি তার জীবনের জন্য একটি আনন্দ দায়ক ও আশ্চার্যজনক দিন।

তিনি বলেন, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মুহূর্ত। এটি ক্ষমতার অপব্যবহারের উপযুক্ত শাস্তির শুরু।

৭০’রও বেশি নারী যৌন হেনস্তার অভিযোগে উইনস্টেইনকে অভিযুক্ত করেছেন।

বাংলাদেশ সময়: ০৭১০ ঘণ্টা, মে ২৩, ২০১৮
আরএম/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।