ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাজকীয় বিয়ে নিয়ে যতো আয়োজন, ঘনঘটা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৪ ঘণ্টা, মে ১৯, ২০১৮
রাজকীয় বিয়ে নিয়ে যতো আয়োজন, ঘনঘটা রাজকীয় বিয়ের হরেক আয়োজন। ছবি: সংগৃহীত

ঢাকা: রাজকীয় বিয়েগুলো সবসময়ই অন্যসব বিয়ের চেয়ে ব্যতিক্রম। কেবল দু’জন নর-নারীই নয়, এ বিয়ের আনন্দ ভাগাভাগি করেন দেশের সবাই। আর ব্রিটিশ রাজকীয় বিয়ে মানে যেন ব্যতিক্রমের মধ্যে ব্যতিক্রম। এ বিয়ে পরিণত হয় গোটা বিশ্বের আগ্রহের বস্তুতে। উদ্দীপনা কাজ করে হাজার মাইল দূরে অবস্থানরত মানুষজনের ভেতরেও। সেটা আরেক রাজদম্পতি কেট ও উইলিয়ামসের বিয়ের সময়ও টের পাওয়া গেছে।

শনিবার (১৯ মে) দুপুরে উইন্ডসরের সেন্ট জর্জেস চ্যাপেলে জাঁকালো আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে জীবনের গাঁটছড়া বাঁধবেন প্রিন্স চার্লস ও প্রয়াত প্রিন্সেস ডায়ানার ছোট ছেলে হ্যারি। এ বিয়ের মধ্য দিয়ে ব্রিটিশ রাজ পরিবারে প্রবেশ করবেন মার্কিন মানবাধিকারকর্মী ও অভিনেত্রী মেগান মার্কেল।

আর এ বিয়ে উপলক্ষে আয়োজন আর ঘনঘটার যেন শেষ নেই।

দেখে নেওয়া যাক এ আয়োজন ও উদ্দীপনার কিছু ফ্রেমবন্দি দৃশ্য।

উইন্ডসর ক্যাসেলের আঙিনায় নিজেদের মধ্যে রাজকীয় বিয়ের নিয়মকানুনগুলো অনুশীলনে ব্যস্ত একদল স্কুল শিক্ষার্থী।

উইন্ডসর ক্যাসেলের আঙিনায় নিজেদের মধ্যে রাজকীয় বিয়ের নিয়মকানুনগুলোর অনুশীলনে ব্যস্ত একদল স্কুলশিক্ষার্থী।

মেগান-হ্যারির বিয়ের কেকটি তৈরি হচ্ছে বাকিংহাম প্যালেসের রান্নাঘরে।

বিয়ের কেকটি সবসময়ই স্পেশাল হওয়া চাই। মেগান-হ্যারির বিয়ের কেকটি তৈরি হচ্ছে বাকিংহাম প্যালেসের রান্নাঘরে। কেকটি হবে লেমন এল্ডারফ্লাওয়ার ফ্লেভারের, উপরিভাগে থাকবে বাটারক্রিম, সাজানো হবে সতেজ ফুল দিয়ে।

আর্মড পুলিশের দু’জন সদস্য উইন্ডসর ক্যাসেলের বাইরে অবস্থান নিয়েছেন।

রাজকীয় বিয়ে নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে উইন্ডসরে। শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে নামানো হয়েছে আর্মড পুলিশ। ছবিতে দেখা যাচ্ছে, আর্মড পুলিশের দু’জন সদস্য উইন্ডসর ক্যাসেলের বাইরে অবস্থান নিয়েছেন।

রাজপরিবারের একজন শুভাকাঙ্ক্ষী।

রাজপরিবারের এই শুভাকাঙ্ক্ষী শুক্রবার (১৮ মে) রাতটা উইন্ডসর ক্যাসেলের বাইরের রাস্তায় খোলা আকাশের নিচে কাটান। পরে সেখানে তাঁবু টানাতে গেলে পুলিশ তাকে সরিয়ে দেয়।

চলছে শোভাযাত্রার রিহার্সেল

বিয়ে উপলক্ষে উইন্ডসরে অনুষ্ঠিত হবে রাজকীয় শোভাযাত্রা। এরই রিহার্সেল করছেন ২৫জন ব্রিটিশ রাজকীয় অশ্বারোহী সেনা। রয়্যাল মেরিনের ক্যাপ্টেন জেনারেল হ্যারিকে গার্ড অব অনার জানাবেন নেভির ৩০ সদস্যের কমান্ডো দল।

হ্যারি-মেগানের এই মোমের মূর্তি

উইন্ডসর ক্যাসেলে যাওয়ার পথে শোভা পাচ্ছে হ্যারি-মেগানের এই মোমের মূর্তি দু’টি যা একদম বাস্তবের মতো দেখতে। এমন মূর্তি তৈরিই মাদাম তুসোর বিশেষত্ব। আর সুযোগ পেয়ে সেই মূর্তি দু’টির সঙ্গে ছবি তুলতে ব্যস্ত শুভাকাঙ্ক্ষীরা।

সিএনএন-এর সাংবাদিক আনা স্টুয়ার্ট।

বিয়ের আপডেট সরাসরি সম্প্রচারের জন্য উইন্ডসর ক্যাসেলের বাইরে দাঁড়িয়ে প্রস্তুতি নিচ্ছেন সিএনএন-এর সাংবাদিক অ্যানা স্টুয়ার্ট।

বিয়ের দিন এই ঘোড়ার গাড়িটাই ব্যবহার করবেন নতুন রাজদম্পতি।

আবহাওয়া ভালো থাকলে বিয়ের দিন এই ঘোড়ার গাড়িটাই ব্যবহার করবেন নতুন রাজদম্পতি। বৃষ্টি শুরু হলে ছাউনিওয়ালা গাড়িও মজুদ রয়েছে।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, মে ১৯, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad