ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাজিব ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪০ ঘণ্টা, মে ১২, ২০১৮
নাজিব ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক

মালয়েশিয়ার সদ্য পরাজিত সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও তার স্ত্রী রোশমা মানসুরের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির অভিবাসন বিভাগ।

অভিবাসন বিভাগ থেকে বলা হয়েছে, ‘আপাতত’ নাজিব রাজাক ও তার স্ত্রী দেশত্যাগ করতে পারবেন না।

নাজিব রাজাক ও তার স্ত্রী রোশমা মানসুর ব্যক্তিগত প্লেনে চড়ে দেশত্যাগ করছেন, সামাজিক মাধ্যমে এমন খবর ছড়িয়ে পড়লে অভিবাসন বিভাগ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়।

শনিবার (১২ মে) সকালে নাজিব রাজাক এক টুইটে লেখেন, নির্বাচনে পরাজয়ের পর পরিবারের সঙ্গে কিছু সময় কাটাতে ইন্দোনেশিয়া যেতে চেয়েছিলাম। এ সময় বিমানবন্দরে অনেকে বিক্ষোভ প্রদর্শন করেন। তবে এমন ‘ভঙ্গুর’ সময়ে পুরো জাতি একত্রিত থাকবে বলে আমার বিশ্বাস।  

টুইটে মালয়েশিয়াকে নেতৃত্ব দেওয়ার সুযোগ করে দেওয়ায় দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সব ধরনের ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করেন তিনি। তবে তার পরবর্তী পরিকল্পনা কী সে বিষয়ে কিছু জানাননি নাজিব।

গত বৃহস্পতিবার (১০ মে) মালয়েশিয়ায় জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে নাজিব রাজাকের বারিসান নাশিওনাল ৭৯টি আসন পায়। আর ৯২ বছর বয়সী ড. মাহাথির মোহাম্মাদের জোট পাকাতান হারাপান ১২১টি আসন পেয়ে সরকার গঠন করে। এই হারের মধ্য দিয়ে ক্ষমতাসীন জোটের ৬০ বছরের শাসনের অবসান হয়। এই জোটের হয়েই প্রায় ২২ বছর রাষ্ট্রক্ষমতায় ছিলেন মাহাথির। যিনি মালয়েশিয়ার উন্নতি এনে দিয়েছেন।

প্রধানমন্ত্রী থাকাকালে নাজিবের বিরুদ্ধে সীমাহীন দুর্নীতিতে জড়িয়ে পড়ার অভিযোগ ওঠে। এর ফলে অর্থনৈতিক ধসের মুখে পড়ে মালয়েশিয়া। নাজিবের ওইসব দুর্নীতির বিচার করার ইঙ্গিতও দিয়েছেন সদ্য বিজয়ী মাহাথির মোহাম্মদ।  

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, মে ১২, ২০১৮
জেডএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।