ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অনুমতি লাগবে না নাগাল্যান্ড, মিজোরাম, মণিপুর ভ্রমণে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
অনুমতি লাগবে না নাগাল্যান্ড, মিজোরাম, মণিপুর ভ্রমণে নাগাল্যান্ডের প্রাকৃতিক সৌন্দর্য। ফাইল ফটো

ঢাকা: বিদেশি পর্যটকদের জন্য খুলে গেছে ভারতের নাগাল্যান্ড, মিজোরাম ও মণিপুরের দরজা। বিশেষভাবে সুরক্ষিত এ তিনটি রাজ্যে ভ্রমণের জন্য এখন আর বিশেষ অনুমতির প্রয়োজন নেই। পাকিস্তান, চীন ও আফগানিস্তান ব্যতীত বিশ্বের বাকি সব দেশের নাগরিরা এ সুযোগ পেতে চলেছেন।

দীর্ঘ ছয় দশক ধরে বিশেষভাবে সুরক্ষিত এ রাজ্য তিনটিতে ভ্রমণের জন্য নিষেধাজ্ঞা আগামী পাঁচ বছরের জন্য শিথিল করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আর এ নির্দেশ কার্যকর হয়েছে গত ১ এপ্রিল থেকেই।

১৯৫৮ সালের একটি আদেশে ভারতের সীমান্তবর্তী বেশ কয়েকটি রাজ্যকে বিশেষ সুরক্ষার অধীনে নেওয়া হয়। ভারতের ভিসা থাকলেও আইন মোতাবেক নাগাল্যান্ড, মিজোরাম, মণিপুর, অরুণাচল ও সিকিমের সম্পূর্ণ অংশ এবং হিমাচল, রাজস্থান, উত্তরাখণ্ড ও জম্মু-কাশ্মিরের কিছু অঞ্চলে প্রবেশ করতে হলে ভুটান ছাড়া বাকি সব দেশের নাগরিকদের বিশেষ অনুমতির প্রয়োজন হতো।  

মণিপুরের পঞ্চরত্ন মন্দির।  ফাইল ফটো
ভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, মূলত পর্যটনখাতকে বিকশিত করার জন্য তিনটি রাজ্য ভ্রমণের নিষেধাজ্ঞা শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ নিষেধাজ্ঞার জন্য প্রাকৃতিক মনোমুগ্ধকর এ রাজ্যগুলোর পর্যটনশিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছিল।  

তবে পাকিস্তান, চীন ও আফগানিস্তানের নাগরিকরা এ সুবিধা পাচ্ছেন না। তাদেরকে বিশেষ অনুমতি নিয়েই রাজ্য তিনটিতে প্রবেশ করতে হবে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, ভবিষ্যতে সিকিম ও অরুণাচলের প্রবেশের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারটিও বিবেচনা করা হবে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ