ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফ্রান্সের দেওয়া সম্মাননা স্মারক ফিরিয়ে দিলো সিরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
ফ্রান্সের দেওয়া সম্মাননা স্মারক ফিরিয়ে দিলো সিরিয়া রোমানিয়ান দূতাবাসে ফেরত দেওয়া হচ্ছে লাজিওন দি’অনিয়রের সম্মাননা স্মারক। ছবি: সংগৃহীত

ফ্রান্সের দেওয়া মর্যাদাপূর্ণ খেতাব লাজিওন দি’অনিয়রের সম্মাননা স্মারক ফিরিয়ে দিয়েছে সিরিয়া। সেইসঙ্গে সিরিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট বাশার আল-আসাদ যুক্তরাষ্ট্রের ‘চাকরে’র (ফ্রান্স) কাছ থেকে সম্মাননা স্মারক গ্রহণ করতে ইচ্ছুক নন।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, দামেস্কের রোমানিয়ান দূতাবাসের মারফত সম্মাননা স্মারকটি ফ্রান্সে পাঠিয়ে দেওয়া হয়েছে।  

বিবৃতিতে আরও বলা হয়, সন্ত্রাসবাদের মদদদাতা যুক্তরাষ্ট্রের মিত্রশক্তি ফ্রান্সের কাছ থেকে স্মারক গ্রহণ প্রেসিডেন্ট আসাদের জন্য কোনো সম্মানজনক ব্যাপার হবে না।

বাবার মৃত্যুর পর আসাদ সিরিয়ার ক্ষমতায় আসার পর ২০০১ সালে তাকে ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননাগুলোর মধ্যে অন্যতম লাজিয়ন দি’অনিয়রে ভূষিত করা হয়। গণমাধ্যমের স্বাধীনতা ও মানবাধিকার বিষয়ক কর্মকাণ্ডের জন্য প্রতিবছর বিশ্বের প্রায় তিন হাজার ব্যক্তিকে এ সম্মাননা খেতাব দেয় ফ্রান্স।

সম্প্রতি কথিত রাসায়নিক হামলার জবাবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে ফ্রান্সও সিরিয়াতে পাল্টা হামলায় যোগ দেয়। রাসায়নিক অস্ত্র ধ্বংসের নামে সিরিয়ার বেশ কিছু সরকারি স্থাপনায় মিসাইল হামলা চালায় পশ্চিমা মিত্ররা। এদিকে রাসায়নিক হামলার অভিযোগটি বরাবরই অস্বীকার করে আসছে সিরিয়া।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
এনএইচটি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ