ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৮
টাইমের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ফটো

ঢাকা: ২০১৮ সালে ‘টাইমে’র করা বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তালিকায় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনও; আছে ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলির নাম।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন টাইম এ তালিকা প্রকাশ করেছে। তালিকা অনুযায়ী, ‘লিডারস’ ক্যাটাগরিতে ২৬ জনের মধ্যে ২০ নম্বরে রয়েছেন শেখ হাসিনা।

তবে এ ক্যাটাগরিতে প্রথমে আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  

আর দুইয়ে স্থান পেয়েছেন ব্রিটিশ রাজপরিবারের উত্তরসূরী প্রিন্স হ্যারি। এরপরই আছেন হ্যারির বাগদত্তা মার্কিন অভিনেত্রী ও মডেল মেগান মেরকেল। আগামী ১৯ মে প্রিন্স হ্যারির সঙ্গে গাঁটছড়া বাঁধছেন তিনি।  

টাইমের তালিকায় রয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান, বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন।
 
আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, এবার ১৫ বারের মতো বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকা প্রকাশ করেছে টাইম ম্যাগাজিন। প্রতিবছরই বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের রাজনৈতিক কর্মকাণ্ড, উদ্ভাবন ও সমাজে উল্লেখযোগ্য অবদানকে বিবেচনা করে ১০০ প্রভাবশালী ব্যক্তিকে বেছে নেওয়া হয়।  


টাইম ম্যাগাজিনের সম্পাদক অ্যাডওয়ার্ড ফেলসেনথাল বলেন, ২০১৮ সালে টাইমের তালিকায় স্থান পাওয়া এই ১০০জন বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নারী-পুরুষ। তবে সবচেয়ে ক্ষমতাবান নন তারা।  

এদিকে টাইমের ওয়েবসাইটে দেখা যায়, প্রধানমন্ত্রীর ছবিসহ তার জীবন-বৃত্তান্ত বর্ণনা করে প্রবন্ধ লেখা রয়েছে। যা লিখেছেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক মীনাক্ষী গাঙ্গুলী।

প্রবন্ধে তিনি মিয়ানমার থেকে নির্যাতিত হয়ে প্রায় এক মিলিয়নের বেশি রোহিঙ্গার আশ্রয় দেওয়ার ক্ষেত্রে শেখ হাসিনার সাহসী ভূমিকার প্রশংসা করা হয়েছে।  

এর আগে ২০১১ সালে টাইম প্রকাশিত বিশ্বের ১২ প্রভাবশালী নারী সরকারপ্রধানের তালিকায় স্থান পান শেখ হাসিনা। ওই তালিকার সপ্তম স্থানে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ২২০৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৮
এমএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।