ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় সেনা রাখতে ট্রাম্পকে ‘রাজি’ করালেন ম্যাঁক্রো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৩ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৮
সিরিয়ায় সেনা রাখতে ট্রাম্পকে ‘রাজি’ করালেন ম্যাঁক্রো ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো

সিরিয়া থেকে যেন মার্কিন সেনা প্রত্যাহার না করা হয় সে বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘রাজি’ করাতে সক্ষম হয়েছেন বলে দাবি করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো।

চলতি মাসের শুরুতে ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন, ‘শিগগিরই সিরিয়া থেকে বের হয়ে আসবে যুক্তরাষ্ট্র’।

গত শনিবার (১৪ এপ্রিল) মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স একযোগে সিরিয়ায় সুনির্দিষ্ট সরকারি স্থাপনায় ব্যাপক হামলা চালায়।

পূর্ব গৌতায় বিদ্রোহীদের নিয়ন্ত্রিত সর্বশেষ শহর দুমায় রাসায়নিক হামলার জবাবে এ হামলা চালানো হয় বলে কর্তৃপক্ষের বরাতে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম খবর প্রকাশ করে।

স্থানীয় সময় রোববার (১৬ এপ্রিল) এক টেলিভিশন সাক্ষাৎকারে ফরাসি প্রেসিডেন্ট আরো বলেন, সিরিয়ায় হামলা নিয়ন্ত্রণে রাখার বিষয়েও তিনি ট্রাম্পকে বলেছেন।  

ম্যাঁক্রো’র ওই বক্তব্যের পর সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে হোয়াইট হাউস মুখপাত্র সারা স্যান্ডার্স বলেছেন, সিরিয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র তার মিশন পরিবর্তন করবে না- প্রেসিডেন্ট বিষয়টি আগেই পরিষ্কার করেছেন, যত দ্রুত সম্ভব মার্কিন সেনা প্রত্যাহার করা হবে।

তবে তিনি এও যুক্ত করেন, আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) নির্মূল না করা পর্যন্ত যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহার করবে না এবং তারা (আইএস) যেন ফের সংঘবদ্ধ হতে না পারে সে বিষয়েও যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।

কুর্দি ও আরব বিদ্রোহীদের সমন্বয়ে গঠিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সকে (এসডিএফ) সহায়তার জন্য সিরিয়ার পূর্বাঞ্চলে দুই হাজার মার্কিন সেনা নিযুক্ত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad