ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

শিল্পপণ্য উৎপাদনে বিশ্বসেরা হতে যাচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১০ ঘণ্টা, জুন ২১, ২০১০

ওয়াশিংটন: তৈরি শিল্পপণ্যের মোট উৎপাদনে গেলো বছরও যুক্তরাষ্ট্রের অবস্থানই ছিলো শীর্ষে। দেশটির এ শ্রেষ্ঠত্বের ইতিহাস ১১০ বছরের।

কিন্তু ২০১১ সালে কারখানা উৎপাদনে আর যুক্তরাষ্ট্র নয়, সেরা হওয়ার গৌরব অর্জন করতে যাচ্ছে চীন।

যুক্তরাষ্ট্রভিত্তিক অর্থনীতি বিষয়ক পরামর্শক সংস্থা আইএইচএস গ্লোবাল ইনসাইট আজ সোমবার এ নিয়ে একটি বিস্তারিত রিপোর্ট প্রকাশ করতে যাচ্ছে।

ফাইন্যান্সিয়াল টাইমস আজ ২১ জুনের সংখ্যায় এ তথ্য জানিয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, গত বছর যুক্তরাষ্ট্র বিশ্বের মোট শিল্পপণ্যের ১৯.৯ শতাংশ উৎপাদন করে। সেবছর চীনের উৎপাদন ছিলো ১৮.৬ শতাংশ। বিশ্ব অর্থনৈতিক মন্দার জের ধরে কারখানা উৎপাদন বিঘ্নিত হওয়ার পরেও গতবছর যুক্তরাষ্ট্র তার অবস্থানে অনঢ় ছিলো।  

২০০৮ সালে অর্থনৈতিক মন্দা শুরু হওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্র তার অবস্থানে টিকে থাকবে কি না তা নিয়ে সন্দেহ দেখা দেয়। ২০০৯ সালে শিল্পপণ্য উৎপাদন সূচকে যুক্তরাষ্ট্রের অবস্থান নেমে আসবে আইএইচএস-এর এমন অনুমান সত্য হলেও চীনের পক্ষে দেশটিকে টপকে যাওয়া সম্ভব হয় নি।

তবে, হাড্ডাহাড্ডি লড়াইয়ে এ বছরের চীন এতটাই এগিয়ে যে যুক্তরাষ্ট্রে মুকুট ছিনিয়ে নেওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

১৮৯০ সালে শিল্প পণ্যে বিশ্বের সেরা দেশ হিসেবে প্রতিষ্ঠিত হয় যুক্তরাষ্ট্র। তখন দেশটির প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলো যুক্তরাজ্য।

শিকাগোভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ইনসাইটের প্রধান হাল সিরকিন অবশ্য শীর্ষ অবস্থান থেকে সরে যাওয়ায় যুক্তরাষ্ট্রের খুব একটা দুঃখ করার বা বিষ্মিত হওয়ার কোনও কারণ নেই বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, যদি প্রতিদ্বন্দ্বী দেশটি জনসংখ্যার দিক থেকে চার গুন বড় হয় আর সেখানে মজুরি যদি হয় দশ ভাগ কম তাহলে ওই দেশটি এক সময় টপকে যাবে সেটাই স্বাভাবিক।

আইএইচএস এর হিসেবে গত বছর শিল্পপণ্য উৎপাদন থেকে যুক্তরাষ্ট্রের মোট আয় ছিলো ১ হাজার ৭১৭ বিলিয়ন মার্কিন ডলার। এ বছর চীনের মোট আয় ছিলো ১ হাজার ৬০৮ বিলিয়ন ডলার।

তবে ২০১১ সালে চীনের মোট শিল্প আয় দাঁড়াচ্ছে ১ হাজার ৮৭০ বিলিয়ন মার্কিন ডলার। যা যুক্তরাষ্ট্রের মোট শিল্প আয়ের চেয়ে কিছুটা বেশি হবে বলেই ধারণা করছে আইএইচএস।

অর্থনীতি বিষয়ক ইতিহাসবেত্তারা বলছেন, শিল্প উৎপাদনে চীনের এই শ্রেষ্ঠত্ব অর্জনের মধ্য দিয়ে দেশটি তার অতীত গৌরব ফিরে পাচ্ছে। ১৮৫০ সালের আগে পর্যন্ত প্রায় দেড় হাজার বছর ধরে চীনই ছিলো শিল্পপণ্য উৎপাদনে বিশ্বের সেরা দেশ। ওই বছরই স্বল্পসময়ের জন্য হলেও চীনকে টপকে যায় ব্রিটেন। যা ছিলো শিল্প বিপ্লবের ফল।

২০১০ সালের মোট উৎপাদনকে ডলারের হিসেবে বিশ্লেষণ করে রিপোর্টটি তৈরি করেছে আইএইচএস। তবে মুদ্রাস্ফিতির বিষয়টি এড়িয়ে যাওয়া হয়েছে এতে। মুদ্রাস্ফিতি ও দ্রব্যমূল্যের ওঠানামা হিসেব করলে চীন হয়তো আরও কিছুটা সময় তার শীর্ষ অবস্থান ধরে রাখতে পারতো, এমনটাই মনে করছে আইএইচএস।

আইএইচএস এর হিসেবে গত বছর বিশ্বের মোট শিল্পআয়ের পরিমান ছিলো ৮ হাজার ৬৩৮ বিলিয়ন মার্কিন ডলার। যা বিশ্বের মোট উৎপাদনের ১৬.৭ শতাংশ।

বাংলাদেশ সময় ১২৫৭ ঘণ্টা, জুন ২১, ২০১০
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।