ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রবল ঝড়ে ভাঙলো তাজমহলের মিনার-গম্বুজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৮
প্রবল ঝড়ে ভাঙলো তাজমহলের মিনার-গম্বুজ ঝড়ে ভেঙে পড়া তাজমহল ফটকের মিনার

প্রবল ঝড়ের তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতের অন্যতম সেরা স্থাপনা ও বিশ্বের পর্যটকদের আকর্ষণ কেন্দ্র তাজমহল। ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে আঘাত হানা ঝড়ে ভেঙে গেছে ‘ভালোবাসার স্মৃতিসৌধ’র রাজকীয় ও দক্ষিণ ফটকের মিনার ও গম্বুজ।

বুধবার (১১ এপ্রিল) সন্ধ্যার পর উত্তর প্রদেশের আগ্রায় যমুনার তীর ঘেঁষে কারুকার্যখচিত শ্বেত মর্মর পাথরের স্থাপনাটি এ ঝড়ের কবলে পড়ে।

তবে এ বিষয়ে তাজমহলের কর্তৃপক্ষ আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বা এএসআই’র কোনো কর্মকর্তা কোনো মন্তব্য করেননি।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, সন্ধ্যা সাড়ে ৭টার দিকে প্রবল ঝড় শুরু হলে তাজমহলের দক্ষিণ ফটকের একটি মিনার ভেঙে পড়ে। এতে আঘাত লাগে একটি সাদা গম্বুজেও। আর দমকা বাতাস উড়িয়ে নিয়ে যায় ‘দরওয়াজা-ই-রওজা’ নামে পরিচিত রাজকীয় ফটকের ১২ ফুট মিনার। এই রাজকীয় গেট থেকেই তাজমহল প্রথম নজরে আসে পর্যটকদের।

২০১৬ সালে তাজমহলের মিনার ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া যায়। সেসময় জানানো হয়, মহলে পরিষ্কার-পরিচ্ছন্নতার ফলে মিনারগুলো ক্ষতিগ্রস্ত হয়। যদিও তখন মিনার ক্ষতিগ্রস্ত হওয়ার জন্য বানরের অবাধ চলাচলকে দায়ী করেছিল এএসআই।

সপ্তদশ শতকে মুঘল সম্রাট শাহজাহান সন্তান জন্মদানকালে স্ত্রী আরজুমান্দ বানু বেগম ওরফে মুমতাজ মহলের মৃত্যুতে তার স্মৃতির প্রতি ভালোবাসায় এই সৌধ বানিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ