ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দুই কোরিয়ার প্রস্তুতি বৈঠক আগামী সপ্তাহে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮
দুই কোরিয়ার প্রস্তুতি বৈঠক আগামী সপ্তাহে দুই কোরিয়ার মধ্যবর্তী 'শান্তিগ্রাম' পানমুনজম। ছবি-সংগৃহীত

বহুল প্রতীক্ষিত ট্রাম্প-কিম হাই প্রোফাইল বৈঠকের আগে উচ্চ পর্যায়ের উত্তর ও দক্ষিণ কোরীয় কর্মকর্তারা আগামী সপ্তাহে আন্তঃকোরীয় শীর্ষ বৈঠক সামনে রেখে একটি প্রস্তুতি বৈঠকে বসবেন।

শনিবার (২৪ মার্চ) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, আগামী মাসের শেষ সপ্তাহে আন্তঃকোরীয় বৈঠকটি হবে। সে বৈঠকের নানা দিক নিয়ে আগামী সপ্তাহের বৈঠকে বসবেন দু’দেশের কর্মকর্তারা।

এপ্রিলের আন্তঃকোরীয় বৈঠকটিতে দুই কোরিয়ার দুই প্রেসিডেন্ট মুন জায়ে-ইন ও কিম জং উন অংশ নেবেন। তাদের এই মহা গুরুত্বপূর্ণ আলোচনার এজেন্ডা কি হবে, সেটাই নির্ধারণ করা হবে আগামী সপ্তাহের প্রস্তুতি বৈঠকে।

এপ্রিলের আন্তঃকোরীয় বৈঠকের ফলাফলের ওপরই নির্ভর করবে ট্রাম্প-কিম বৈঠকটির ভবিষ্যৎ। সবকিছু ভালোয় ভালোয় হলে সে বৈঠকের পরই হবে ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠক।

দক্ষিণ কোরিয়ার পুনরেকত্রীকরণ মন্ত্রণালয় এক বিবৃতিতে একথা জানান। পুনরেকত্রীকরণ বিষয়ক মন্ত্রী চো মিয়ুং-গিয়োন আগামী সপ্তাহের প্রস্তুতি বৈঠকে দক্ষিণ কোরীয় পক্ষের নেতৃত্ব দেবেন। আর উত্তর কোরীয় দলের নেতৃত্ব দেবেন রি সন-কুঅন।

বৈঠকটি হবে দুই কোরিয়ার মধ্যবর্তী নিরপেক্ষ এলাকা সীমান্তের ‘শান্তিগ্রাম’ পানমুনজম’-এ।  

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৮

জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।